ফ্যান্টাসি কিংডমে মে দিবসের লাল সমাবেশ ও মিছিল ফ্যান্টাসি কিংডমে মে দিবসের লাল সমাবেশ ও মিছিল – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ২২ জুন ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ফ্যান্টাসি কিংডমে মে দিবসের লাল সমাবেশ ও মিছিল

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ১ মে, ২০২৪
  • ৬৬ পাঠক

আমরা চাই, দেখতে সূর্যের আলো! প্রাণভরে নিতে চাই ফুলের গন্ধ তাই ৮ ঘণ্টা কাজে মর্যাদাপূর্ণ জাতীয় মজুরির দাবিতে ঐক্যবদ্ধ হবার আহ্বান।

বুধবার (১ মে) বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সহ প্রচার সম্পাদক হযরত বিল্লালের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

 

 

এতে বলা হয়, বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আশুলিয়া, সাভার, গাজীপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জসহ সব শ্রমিক এলাকায় লাল র‍্যালি ও সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আশুলিয়ায় ফ্যান্টাসি কিংডমের সামনে লাল সমাবেশ ও মিছিল উদ্বোধন করেন সংগঠনের সভা প্রধান তাসলিমা আখতার।

এদিন মে দিবসের কর্মসূচি আশুলিয়ার ফ্যান্টাসি কিংডমের সামনে থেকে সকাল সাড়ে ৯টায় লাল র‍্যালির মধ্য দিয়ে উদ্বোধন হয়। কেন্দ্রীয় সভাপ্রধান তাসলিমা আখতার কর্মসূচিতে অংশ নিয়ে সমাবেশ শেষে র‍্যালির নেতৃত্ব দেন। সমাবেশে বক্তব্য রাখেন তাসলিমা আখতার, সাংগঠনিক সম্পাদক প্রবীর সাহা, আশুলিয়ার সভাপ্রধান জিয়াদুল ইসলাম, আশুলিয়ার সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন, কেন্দ্রীয় সদস্য সাবিনা আক্তার, শাহীদা আক্তার, আলেয়া বেগমসহ স্থানীয় নেতারা।

সমাবেশে নেতারা বলেন, মে দিবসের ১৩৮ বছর আজ। আমেরিকায় শিকাগো শহরে আট ঘণ্টার দাবিতে আন্দোলন করে প্রাণ দিয়েছেন চারজন। হতাহত হয়েছে গ্রেপ্তার হয়েছে বহু শ্রমিক। তারই ভিত্তিতে সারা দুনিয়ায় আট ঘণ্টার শ্রম স্বীকৃতি পেয়েছে। কিন্তু এতদিনেও দেশের শ্রমিকরা কাগজে-কলমে আট ঘণ্টার স্বীকৃতি পেলেও আট ঘণ্টায় যে মজুরি পান তাতে তাদের জীবন চলে না। শ্রমিকরা বাধ্য হন অতিরিক্ত কাজ করতে। ওভার টাইম করতে। কখনো কখনো শ্রমিকদের নানা অযুহাতে বিনা মজুরিতে খাটানো হয়।

তারা আরও বলেন, শ্রম আইনে ওভারটাইম বা অতিরিক্ত কাজ দুই ঘণ্টা থেকে বাড়িয়ে চার ঘণ্টা কাজ করানোর বিধি করা হয়েছে। ফলে দেশের শ্রমিকরা আট ঘণ্টার কাগুজে স্বীকৃতিতে বাঁচতে পারেন না।  উল্টা শ্রমিকদের বেশির ভাগ ওভার টাইমসহ প্রতিদিন ১২ থেকে ১৪ ঘণ্টা কাজ করতে বাধ্য হয়। কখনো কখনো এর থেকেও বেশি সময় কাজ করতে হয়। বর্তমানে শ্রমিকরা ১২ থেকে ১৪ ঘণ্টা পর্যন্ত কাজ শেষে বাড়িতে এসে বিদ্যুৎ ও গ্যাসের সংকটে হিমশিম খান। এ পরিস্থিতি শ্রমিকদের আট ঘণ্টায় মর্যাদাপূর্ণ মজুরি ও জীবন বাঁচানোর লড়াইয়ে সবাইকে ঐক্যবদ্ধ হবার আহ্বান জানান।

নেতারা বলেন, ১৩৮ বছর আগে আমেরিকায় শ্রমিক আন্দোলনে স্লোগান ছিল আট ঘণ্টা শ্রম, আট ঘণ্টা বিশ্রাম ও আট ঘণ্টা বিনোদন। অথচ আমাদের দেশের শ্রমিকদের জীবনে যে বিশ্রাম বলে কোনো কথা নেই। বিশ্রাম ও বিনোদন যেন শ্রমিকের জীবনে বিলাসিতা মাত্র। তারা বলেন, বাংলাদেশে এখন পর্যন্ত কোনো জাতীয় মজুরি নাই। নেতারা আট ঘণ্টা কাজে মর্যাদাপূর্ণ জাতীয় মজুরির দাবি করেন। তারা বলেন, এমন মজুরি দরকার যাতে শ্রমিককে তারুণ্য শক্তি ক্ষয় না করে আট ঘণ্টা শ্রমেই বাঁচতে পারে। আট ঘণ্টা শ্রম, মর্যাদাপূর্ণ মজুরির আট ঘণ্টা বিনোদন ও আট ঘণ্টা বিশ্রামের দাবিতে ঐক্যবদ্ধ লড়াইয়ের আহ্বান জানান নেতারা।

নেতারা আরও বলেন, এখনো দেশের শ্রমিকরা সকালে কাজে যায় রাতে ফেরেন। সকালে সূর্য দেখার বা দিনের আলো গায়ে লাগার সুযোগও তাদের হয় না। অক্লান্ত পরিশ্রম করে কারখানায় কাজ শেষে বাড়ি ফিরেও দুর্ভোগ। শ্রমিক এলাকায় ভয়াবহ তাপমাত্রায় বিদ্যুৎ সরবরাহ না থাকায় শ্রমিকের জীবনে ভোগান্তির শেষ নাই। নেতারা সরকার এবং মালিককে যৌথ উদ্যোগে শ্রমিকদের ভোগান্তি কমাতে বিদ্যুৎ যত সরবরাহ নিশ্চিত করতে ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানান।

নেতারা একই সঙ্গে মে দিবসের শহীদ আগস্ট স্পাইজসহ চারজনকে স্মরণ করেন। তারা বলেন, ১৩৮ বছর পরও বাংলাদেশে শ্রমিকরা আন্দোলন-সংগঠন করার অধিকার পায়নি। গত মজুরির আন্দোলনে পুলিশের গুলিতে নিহত হয়েছে আন্জুয়ারা, জামাল উদ্দিন, রাসেল ও ইমরান। গ্রেপ্তার হয়েছে তিন শতাধিক শ্রমিক ও নেতারা। মে দিবসের প্রাক্কালে নিহত শ্রমিকদের জন্য ন্যায় বিচার ও শ্রমিক এবং নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।

এছাড়া চট্টগ্রাম ইপিজেডে সকাল ১১টায় এর র‍্যালি ও সমাবেশে বক্তব্য রাখেন বাবুল হোসেন, মিজান বাবু, সোহাগ ও শিমুল। গাজীপুরে টঙ্গী ২৭ এ সকাল ১১টায় বক্তব্য রাখেন মাহবুব ইরান, হযরত বিল্লাল, আকলিমা, আরশাদুল ইসলাম, তোফায়েল। নারায়ণগঞ্জ প্রেসক্লাবে সকাল ১০টায় লাল সমাবেশ অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন সহসভাপ্রধান অঞ্জন দাস, মামুন, কাওসার হামিদসহ স্থানীয় নেতৃত্ব।

আজ বিকেল সাড়ে ৪টায় সাভারের বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় সভা হওয়ার কথা রয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD