ঈদে চুইঝালে গরুর মাংস ঈদে চুইঝালে গরুর মাংস – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
  3. wpapitest@config.com : wpapitest :
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ঈদে চুইঝালে গরুর মাংস

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪
  • ২০ পাঠক

কোরবানির ঈদে গরুর মাংসের বিভিন্ন পদ রান্না করে থাকেন আপনি। তবে পোলাও, খিচুড়ি ও গরম সাদা ভাতের সঙ্গে একটু ঝাল মাংস মুখে রুচি বাড়ায়।

চুইঝাল এক ধরনের গাছের শেকড়। যেটা খুলনার মানুষরা মাংসের মসলা হিসেবে ব্যবহার করেন। চুই গাছের শিকড়, কাণ্ড, পাতা, ফুল-ফল সবই ভেষজগুণ সম্পন্ন। সাধারণত চুইঝাল দিয়ে মাংস রান্না করা হয়ে থাকে। এটি মাংসের স্বাদ বাড়িয়ে দেয় বহুগুণে। তাহলে চলুন জেনে নিই কীভাবে রান্না করবেন চুইঝালে গরুর মাংস।

 

যা যা উপকরণ লাগবে

গরুর মাংস ১ কেজি, চুইঝাল মাঝারি টুকরা করে কাটা ২ কাপ, আলু স্লাইস ১কাপ, আদাবাটা ২ টেবিল-চামচ, রসুনবাটা ১ টেবিল-চামচ, মরিচগুঁড়া ১ টেবিল-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, পেঁয়াজকুচি ১ কাপ, লবণ স্বাদমতো, টকদই আধা কাপ, তেজপাতা ৪টি, দারুচিনি ৪ টুকরা, এলাচ ৪টি, লবঙ্গ ৬টি, কাঁচা মরিচ ৫-৬টি, সরিষার তেল ১ কাপ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, জিরা ভাজা গুঁড়া আধা চা-চামচ, লেবুর রস-১ টেবিল চামচ, ধনে পাতা।

যেভাবে রান্না করবেন

মাংস ধুয়ে লবণ ও টকদই দিয়ে মেখে ১ ঘণ্টা রাখুন। তেল গরম করে পেঁয়াজ ভেজে তাতে সব মসলা কষিয়ে মাংস, চুইঝাল ও আলু দিয়ে কয়েকবার কষান। পরে পানি দিন। মাংসের ঝোল শুকিয়ে তেলের ওপর এলে গরম মসলার গুঁড়া, জিরা ভাজা গুঁড়া ও সব শেষে লেবুর রস দিয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD