ব্যাটিংয়ের মোনালিসা এখন কেবল উইকেটরক্ষক লিটন দাস? ব্যাটিংয়ের মোনালিসা এখন কেবল উইকেটরক্ষক লিটন দাস? – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
  3. wpapitest@config.com : wpapitest :
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ব্যাটিংয়ের মোনালিসা এখন কেবল উইকেটরক্ষক লিটন দাস?

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪
  • ১৬ পাঠক

বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম প্রতিভাবান ব্যাটার লিটন দাস বর্তমানে শুধুমাত্র উইকেটকিপার হিসেবে পরিচিতি পাচ্ছেন। ২০১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লিটনের ৯৪ রানের দুর্দান্ত ইনিংসটি লিওনার্দো দা ভিঞ্চির মোনালিসার ছবির সঙ্গে তুলনা করেছিলেন প্রখ্যাত ক্যারিবিয়ান ধারাভাষ্যকার ইয়ান বিশপ।

কিন্তু ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে লিটনের ব্যাট থেকে তেমন কিছুই দেখা যায়নি। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ- কোনো বিশ্ব আসরেই লিটন সেভাবে তার জাত চেনাতে পারেননি।

 

২০২৪ বিশ্বকাপে লিটনের ব্যাট হাতে ব্যর্থতা

চারটি ম্যাচে লিটন যথাক্রমে শ্রীলংকার বিপক্ষে ৩৮ রান, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১ রান, নেদারল্যান্ডসের বিপক্ষে ১ রান এবং নেপালের বিপক্ষে ১০ রান করেছেন। একটি ম্যাচেও তিনি স্বরূপে ফিরতে পারেননি। শেষবার লিটন ৫০ রান করেছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচে। সেটাও স্মৃতির অতল গভীরে তলিয়ে যাওয়ার মতো অবস্থা।

ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ এবং বিশ্বকাপ শুরুর আগে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজেও পুরোপুরি ব্যর্থ ছিলেন ব্যাট হাতে।

২০২২ সালে তার ব্যাটিং দক্ষতার কিছু ঝলক দেখা গেলেও, সাম্প্রতিক বছরগুলোতে তার পারফরম্যান্স হতাশাজনক। লিটনের ব্যাটিং ফর্ম এতটাই নিচে নেমেছে যে বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্ট বারবার তাকে সেরা একাদশে রাখতে দ্বিধান্বিত হচ্ছে।

নেতৃত্বের ভরসা ও বাস্তবতা

বিশ্বকাপ শুরুর আগের প্রেস কনফারেন্সে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত  বলেছিলেন, ” লিটন অবশ্যই রানে থাকলে দলের জন্য ভালো। আমরা শেষ মুহূর্তে চাইনি নতুন কেউ চলে আসুক। ” কিন্তু লিটনের ব্যাটিং ফর্ম সেই আস্থার প্রতিফলন ঘটাতে পারেনি। তার পারফরম্যান্সে ধারাবাহিকতার অভাব থাকায় দলের ওপর প্রভাব পড়েছে। লিটন এখন পর্যন্ত শান্তর আস্থার কতটুকু প্রতিদান দিতে পেরেছেন,  সেটা হয়তো শান্ত ভালো বলতে পারবেন।

লিটনকে বাদ দিয়ে টপ অর্ডারে অন্যদের সুযোগ দেওয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু তাতেও সুবিধা হয়নি। সৌম্য সরকার এবং জাকের আলীর মতো খেলোয়াড়দেরও লিটনের স্থলাভিষিক্ত করা হয়েছে, কিন্তু কেউই সন্তোষজনক পারফরম্যান্স করতে পারেননি। ফলে লিটনকে দলে রাখার চেষ্টাই করা হয়েছে।

উইকেটরক্ষক হিসেবে লিটনের কার্যকারিতা

উইকেটের পিছনে লিটনের কর্মদক্ষতা অনস্বীকার্য। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত  তিনি বেশ কিছু গুরুত্বপূর্ণ স্টাম্পিং এবং ক্যাচ নিয়েছেন, যা দলের জন্য মূল্যবান। কিন্তু প্রশ্ন উঠছে, লিটন কি শুধুই উইকেটরক্ষক হিসেবে দলে রয়ে যাবেন? নাকি আবারও ব্যাট হাতে মাঠ কাঁপাবেন?

ভবিষ্যতের ভাবনা

লিটনের জন্য এখনই সময় ফিরে আসার এবং তার ফর্ম পুনরুদ্ধার করার। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এবং সমর্থকদের এখন অপেক্ষা, কবে লিটন দাস তার পুরনো মেজাজে ফিরবেন। তার ব্যাটিং দক্ষতা এবং উইকেটকিপিং দুটোই দলের জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ। লিটনের ফর্ম ফিরে এলে বাংলাদেশ দল আরও শক্তিশালী হবে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD