যেভাবে অনলাইনে বিক্রি বাড়াতে পারবেন যেভাবে অনলাইনে বিক্রি বাড়াতে পারবেন – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:১৭ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

যেভাবে অনলাইনে বিক্রি বাড়াতে পারবেন

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
  • ১৪৯ পাঠক

অনলাইন ব্যবসা এখন বেশ জমজমাট। কাজের ব্যস্ততার মাঝে যাদের মার্কেটে যাওয়ার সময় নেই। কিংবা যারা ভিড় এড়িয়ে চলতে চান তাদের জন্য এটি বেশ স্বাচ্ছন্দ্যের জায়গা। ফেসবুকের নিউজফিডে ঘুরতে ঘুরতেই পছন্দ হয়ে যাচ্ছে যে কোনো কিছু, কিনে নিচ্ছেন এক ক্লিকেই।

করোনা মহামারির সময় ঘরবন্দির সময়টাতেই অনলাইন ব্যবসা সবচেয়ে বেশি জমে ওঠে। অনেক বেকারের কর্মসংস্থান হয়েছে এখান থেকে। তবে সবাই সফল হতে পারেননি। কিছু উপায় অবলম্বন করলে আপনিও সফল হতে পারবেন। জেনে নিন অনলাইনে বিক্রি বেশি হওয়ার কিছু উপায়-
* সঠিক পণ্যটি বাছাই করুন। বেশি চাহিদা আছে এমন পণ্যই ব্যবসার জন্য বেছে নিন। অন্যদের থেকে একটু আলাদা পণ্য রাখুন। সচরচার যে পণ্যগুলো পাওয়া যায় তা আপনার চেয়ে যারা কমে দিচ্ছে তাদের থেকেই মানুষ নিবে। এজন্য ভিন্ন কিছু পণ্য রাখুন। যেগুলো সচরচার চোখে পরে না।
* মূল্য নির্ধারণের ক্ষেত্রে একটু বেশি সচেতন হোন। প্রথম দিকে লাভ কম করে বিক্রয় বাড়ান। বিশেষ দিবস উপলক্ষ্যে ছাড়ের ব্যবস্থা রাখুন।
* পেইজ নিয়মিত আপডেট রাখুন। ফেসবুক পেজটি নিয়মিত পোস্ট দিয়ে আপডেট না রাখলে ব্যবসা যদি চলমানও থাকে তারপরও ক্রেতা হারাবেন। এতে বিক্রিও কমে যাবে।
* অনেকেই নিয়মিত বুস্ট দিচ্ছেন। এতে অধিক পরিমাণের একই ধরনের বা ক্যাটাগরির পণ্য টাইমলাইনে দেখে অনেক ক্রেতাই বিচলিত এবং সিদ্ধান্তহীনতায় ভোগে। তাই যে পণ্যটি নিয়ে ব্যবসা করছেন সেটা যদি অনেকটাই কমন হয়ে যায় তাহলে চেষ্টা করুন সেই পণ্যর সঙ্গে কিছু আকর্ষণীয় অফার জুড়ে দিতে।
* শুধুমাত্র নিজের ফেসবুক পেজে ব্যবসার পণ্য বা সেবা সামগ্রীগুলো সংযুক্ত করলে বিক্রয় বৃদ্ধি করা সম্ভব নয়। কারণ ক্রেতা সাধারণত ২ টি প্ল্যাটফর্ম থেকে আকর্ষিত হয়, একটি হলো সোশ্যাল মিডিয়া অন্যটি হল গুগল। তাই আপনার প্রোডাক্টগুলো যদি কোনো ই-কমার্স অথবা ওয়েব লিস্টিং ওয়েবসাইটে যুক্ত না থাকে। তবে আপনি গুগল থেকে সার্চ করে আসা ক্রেতাদের হারাবেন। তাই বিক্রয় বৃদ্ধি করতে আপনার ব্যবসার পণ্য বা সেবাগুলো ওয়েব লিস্টিং করুন।
* নিয়মিত লাইভ করা। সাধারণত সামাজিক যোগাযোগ মাধ্যমে শুধু ছোট পেজভিত্তিক বিক্রেতারাই লাইভে পণ্য বিক্রি করে থাকেন। এটা নিয়ে বাজারে নানা ধরনের আলোচনা-সমালোচনা থাকলেও বিপণনের দিক থেকে পদ্ধতিটি বেশ কার্যকর। কারণ, একটি ওয়েবসাইট বা সামাজিক যোগাযোগ মাধ্যমে ১০টি পণ্যের ছবি দিলেও তা খুব বেশি মানুষের কাছে পৌঁছায় না। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ ভিডিও প্রচার করা হলে তার নোটিফিকেশন বা বার্তা প্রত্যেক অনুসরণকারীর কাছে পৌঁছে যায়। এভাবে সর্বোচ্চসংখ্যক মানুষের কাছে আপনার পণ্যের তথ্য পৌঁছে দেওয়া সম্ভব।
* অনলাইনে পণ্য বিক্রি বাড়ানোর অন্যতম কৌশল হচ্ছে দ্রুত পণ্য গ্রাহকের হাতে পৌঁছে দেওয়া। নিত্যপণ্যের বাজারই হোক কিংবা বিলাস কোনো পণ্য। মানুষ অনলাইন থেকে পণ্য তখনই কেনেন, যখন তিনি পণ্যটি পেতে চান। বরং অনলাইনে কেনাকাটা করলে পণ্যকে হাতে ধরে অনুভব করার ইচ্ছা আরও বেশি থাকে। তাই যত দ্রুত সম্ভব পণ্যটি পাঠিয়ে দিলে ক্রেতাদের ওপর বেশি প্রভাব বিস্তার করা যায়। এভাবে ক্রেতার সঙ্গে একটি স্বচ্ছতার সম্পর্ক তৈরি হয়।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD