যুদ্ধের দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট্র-রাশিয়া: মেদভেদেভ যুদ্ধের দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট্র-রাশিয়া: মেদভেদেভ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
  3. wpapitest@config.com : wpapitest :
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৫:১৮ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

যুদ্ধের দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট্র-রাশিয়া: মেদভেদেভ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শনিবার, ২৪ এপ্রিল, ২০২১
  • ২৩৪ পাঠক

‘ক্যারিবিয়ান সংকটের পর আবারো সবচেয়ে বিপজ্জনক অবস্থানে পৌঁছেছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্ক’ উল্লেখ করে রুশ নিরাপত্তা পরিষদের উপ-প্রধান দিমিত্রি মেদভেদেভ বলেছেন, রাশিয়া ও আমেরিকা যুদ্ধের কাছাকাছি পৌঁছে যাচ্ছে।

রুশ বার্তা সংস্থা রিয়া নোভস্তিতে প্রকাশিত এক নিবন্ধে তিনি এ মন্তব্য করেন। সেখানে তিনি বলেন, আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার অবস্থান দুর্বল হয়ে পড়েছে। সে কারণে তাদের পররাষ্ট্রনীতিতেও অস্থিতিশীলতা দেখা দিয়েছে।

১৯৬২ সালে আমেরিকা ও সাবেক সোভিয়েত ইউনিয়নের মধ্যে যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছিল তা ক্যারিবিয়ান সংকট নামে পরিচিত। সেসময় উত্তেজনার পারদ আঁচ করে পারমাণবিক যুদ্ধের আশঙ্কা করেছিলেন বিশেষজ্ঞরা।

সোভিয়েত ইউনিয়ন কিউবাতে মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করার পর তৈরি হওয়া ক্যারিবিয়ান সংকটের কথা উল্লেখ করে রাশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট মেদভেদেভ বলেন, ক্যারিবিয়ান সংকট থেকে আমেরিকা ও রাশিয়ার নেতারা এ শিক্ষাই নিয়েছিলেন যে আন্তর্জাতিক ইস্যুতে সংঘাতের পরিবর্তে সহযোগিতা জরুরি। বর্তমানে মার্কিন নীতিতে তৎকালীন পরিস্থিতি সৃষ্টির ইঙ্গিত পাওয়া যাচ্ছে। মার্কিন পররাষ্ট্রনীতি অস্থিতিশীল হয়ে পড়েছে।

রাশিয়ার এই প্রভাবশালী নেতা বলেন, আমেরিকা ইরানের পরমাণু সমঝোতাসহ বিভিন্ন আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে গেছে। বর্তমানে জো বাইডেনের বক্তব্যেও এই পরিস্থিতি অব্যাহত থাকার ইঙ্গিত মিলছে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD