নির্দেশনা না মানায় সুদহারে বিশৃঙ্খলা নির্দেশনা না মানায় সুদহারে বিশৃঙ্খলা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

নির্দেশনা না মানায় সুদহারে বিশৃঙ্খলা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১
  • ১৮৩ পাঠক

বেসরকারি ব্যাংকের সুদহার নির্ধারণে বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণ নেই। স্প্রেড (আমানত নেওয়ার সুদহার ও বিতরণের সুদহারের মধ্যে পার্থক্য বা বিস্তার) ৪ শতাংশে নামিয়ে আনতে হবে- বাংলাদেশ ব্যাংক থেকে তিন বছরের অধিক সময় ধরে নির্দেশনা জারি করে রাখলেও অনেক ব্যাংকই এ নির্দেশনা মানছে না। বাংলাদেশ ব্যাংক থেকে তাগাদা দিয়েও কোনো কাজ হচ্ছে না।

বাণিজ্যিক ব্যাংকগুলোর সর্বশেষ তথ্য অনুযায়ী ৫ শতাংশ বা ৫ শতাংশের কাছাকাছি স্প্রেড এমন ব্যাংকের সংখ্যা ৮টি। আবার শূন্য বা মাইনাস স্প্রেড এমন ব্যাংকের সংখ্যাও আটটি। সুদহার কমানোর নির্দেশনার পরও ৫ শতাংশ স্প্রেড হার কেন থাকে- এ ব্যাপারে যেমন উত্তর নেই, আবার স্প্রেড হার মাইনাস বা শূন্যে কীভাবে নামে, শূন্যে স্প্রেড নামার পরও কীভাবে ব্যাংক টিকে থাকে, সে ব্যাপারে কোনো সদুত্তর নেই। অথচ বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বার বার তাগাদার কথা বলা হচ্ছে বা পরিদর্শনে গিয়ে ব্যবস্থা নেওয়ার কথা বলা হচ্ছে।
বেসরকারি খাতের বিদেশি মালিকানাধীন স্ট্যান্ডার্ড অ্যান্ড চার্টার্ড ব্যাংক আমানত সংগ্রহ করে .৫৪ শতাংশ বা আধা টাকা সুদ হারে, বিতরণ করে ৭.৭৭ শতাংশ হারে; ব্যাংকটির স্প্রেড হার ৬.৭৭ শতাংশ। স্টেট ব্যাংক অব ইন্ডিয়া আমানত সংগ্রহ করে ২.৪৪ শতাংশ হারে, আর বিতরণ করে ৭.৪৯ শতাংশ সুদ হারে; ব্যাংকটির স্প্রেড হার ৫.০৫ শতাংশ। অপর বিদেশি উরি ব্যাংক আমানত সংগ্রহ করে .৭২ শতাংশে আর বিতরণ করে ৫.৭১ শতাংশ হারে; ব্যাংকটির স্প্রেড হার ৪.৯৯ শতাংশ।
দেশি মালিকানাধীন বেসরকারি বাণিজ্যিক ব্যাংক সিটি ব্যাংক ২.৫ শতাংশ হারে আমানত সংগ্রহ করে বিতরণ করে ৭.৬২ শতাংশে। ব্যাংকটির স্প্রেড হার ৫.১২ শতাংশে। ব্র্যাক ব্যাংক আমানত সংগ্রহ করে ২.১৯ শতাংশে, বিতরণ করে ৮.০৪। স্প্রেড হার ৫.৮৫ শতাংশে। ডাচ্-বাংলা ব্যাংক আমানত সংগ্রহ করে ১.৬৬ শতাংশে, বিতরণ করে ৭.৯৭ শতাংশে। ব্যাংকটির স্প্রেড ৬.৩১ শতাংশ। এর বাইরে সীমান্ত ব্যাংকের স্প্রেড হার ৫.৭৬ শতাংশ, ইস্টার্ন ব্যাংকের স্প্রেড ৪ দশমিক ৯২ শতাংশ এবং প্রাইম ব্যাংকের ৪.৬২ শতাংশ।
সুদ নির্ধারণে বেশি স্বেচ্ছাচারী বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোই। বেশি মুনাফা করার জন্য যেমন কম সুদ হারে আমানত সংগ্রহ করে। আবার বেশি সুদ হারে ঋণ বিতরণ করছে। আবার কোনো কোনো বাণিজ্যিক ব্যাংক আমানত সংগ্রহের চেয়ে কম সুদহারে ঋণ বিতরণ করছে। বা আমানতের সমান সুদ হারে বিতরণ করছে। ফলে স্প্রেড হার মাইনাস বা শূন্য। এ সব ব্যাংকের সংখ্যাও কম নয়। তবে যে সব ব্যাংক মাইনাস স্প্রেড রয়েছে, ওই সব ব্যাংককে রুগ্ন ব্যাংক হিসেবে ধরা হয়।
তথ্য অনুযায়ী, বেসিক ব্যাংকের স্প্রেড -১.৯২ শতাংশ, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের-০.০৩ শতাংশ এবং বিদেশি ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তানের-১.৯২ শতাংশ। এই তিন ব্যাংকের অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থার জন্য ডুবতে বসেছে।
অন্যদিকে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক রাষ্ট্র মালিকানাধীন বিশেষায়িত ব্যাংক। ব্যাংকটির সরকারের কাছে থেকে আমানত সংগ্রহ করে কৃষকদের মাঝে বিতরণ করে থাকে। প্রতি বছরই লোকশান দেয় ব্যাংকটি।
বাংলাদেশ কমার্স ব্যাংকের স্প্রেড -১.২৭ শতাংশ, পদ্মা ব্যাংকের -২.৯০ শতাংশ। বেসরকারি খাতের এ ব্যাংক দুটির অবস্থা শোচনীয়। অন্যদিকে অনিয়ম অবস্থায় সম্প্রতি ডুবেছে বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংক। এ ব্যাংকও আমানতের সুদ হারের প্রায় সমান সুদহারে ঋণ বিতরণ করে থাকে। ব্যাংকটির স্প্রেড হার শূন্য।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD