কৃষক দলে নানা সমীকরণ কৃষক দলে নানা সমীকরণ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৪৩ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

কৃষক দলে নানা সমীকরণ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | সোমবার, ২৩ আগস্ট, ২০২১
  • ১৭৩ পাঠক

বিএনপির অঙ্গদলের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ সংগঠন কৃষক দল। এ সংগঠনে দায়িত্ব পালন করা নেতাদের অনেকেই মূল দলে গুরুত্বপূর্ণ পদে আসীন হয়েছেন। এসব কারণেই হয়তো এ সংগঠন নিয়ে নেতাকর্মীদের মনে আলাদা প্রত্যাশার জায়গা তৈরি হয়েছে।

এমন একটি গুরুত্বপূর্ণ সংগঠনেরই প্রায় ছয় মাস হতে চলছে কমিটি নেই। নেই কোনো কর্মসূচিও। ফলে হতাশাগ্রস্ত নেতাকর্মীরা ‘কবে কমিটি হবে’ সেই প্রতিক্ষা করছেন। কেউ কেউ আবার নিষ্ক্রিয়। কেউ কেউ নিজ উদ্যোগে মূল দলের দলীয় কর্মসূচিতে যোগ দিচ্ছেন।
গত ১২ মার্চ শুক্রবার রাজধানীর গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চে কৃষক দলের চতুর্থ জাতীয় সম্মেলন হয়। অনুষ্ঠানে বক্তব্যের সমাপ্তিতে সংগঠনের বিধান অনুযায়ী নতুন নেতৃত্ব নির্বাচনের পূর্বাহ্নে কৃষক দলের ১৫৩ সদস্যের আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে প্রথম অধিবেশন শেষ হয়।
এদিন বিকেল ৩টায় গুলশানে সম্মেলনের দ্বিতীয় পর্বের কাউন্সিল অধিবেশন হয়। গুলশান কার্যালয়ে কৃষক দলের অনুসারীদের মধ্যে মারামারির ঘটনাও ঘটে। ফলে কমিটি আটকে যায়। আজ অবধি নতুন কমিটি আলোর মুখ দেখেনি।
সম্প্রতি ঢাকা মহানগর বিএনপির কমিটি ঘোষণার পর থেকে কৃষক দলের কমিটি নিয়ে নতুন সমীরকরণ সামনে আসে।
দায়িত্বশীল একাধিক নেতা জানান, কৃষক দলের অভ্যন্তরীণ সংকট নিরসনে বিলুপ্ত কমিটির শীর্ষ নেতৃত্ব থেকে দুজনের একজনকে রাখা হবে। আবার নতুন কাউকেও দায়িত্ব দেওয়া হতে পারে। এ নিয়ে নেতাকর্মীদের মধ্যে আলোচনা শুরু হয়েছে। কেউ কেউ নিজের ঘনিষ্ঠদের কাছে বলাবলিও শুরু করেছেন কৃষক দলের নতুন কমিটির নেতৃত্বে আসার বিষয়ে। আসলে আমরা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশের অপেক্ষায় আছি।
সংগঠনের বিলুপ্ত কমিটির দায়িত্বশীল এক নেতা জানান, গত ১৭ আগস্ট দলের দায়িত্বপ্রাপ্ত এক নেতাকে কমিটি গঠনের প্রসঙ্গে নিজের অভিমত প্রকাশ করেন। তাকে আশ্বস্ত করা হয় খুব দ্রুত সময়ের মধ্যে কৃষক দলের নতুন কমিটি গঠন করা হবে।
জানতে চাইলে বিলুপ্ত কমিটির আহ্বায়ক ও বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ‘কমিটি গঠনের বিষয়টি সিনিয়র নেতৃবৃন্দ আছেন, তারা দেখছেন। কৃষক দলে কোনো সংকট নেই।’
কবে নাগাদ কমিটি গঠন হতে পারে- এমন প্রসঙ্গে তিনি বলেন, ‘খুব শিগগিরই কমিটি চলে আসবে।’
কৃষক দলের বিলুপ্ত কমিটির সদস্য সচিব হাসান জাফির তুহিন বলেন, সংগঠনে কোনো সমস্যা নেই। এখানে আলাদা কোনো বিষয় নেই। আমরা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনার অপেক্ষায় আছি, আশা করি কমিটি হয়ে যাবে। তারেক রহমান মনোনীত করেন, তার নেতৃত্বেই আমরা কাজ করব। নিজেদের মধ্যে কোনো সমস্যা নেই বলেও জানান তিনি।
বিলুপ্ত কমিটির দফতর সম্পাদক এসকে সাদি বলেন, আমি দফতরের দায়িত্বে ছিলাম। স্বাভাবিকভাবে সারা দেশের নেতাকর্মীরা আমার সঙ্গে যোগাযোগ করেন। আমি দায়িত্বপ্রাপ্ত নেতাদের জানিয়েছি। আমাকে আশ্বাস দিয়েছেন দ্রুত সময়ে এ সংকটের নিষ্পত্তি করে কমিটি গঠন করে দেবেন। তারেক রহমান বিবেচনায় রেখেছেন। আমরা কাউন্সিলের পরপরই লিখিত অভিযোগ দিয়েছি। নিজ নিজ উদ্যোগে বিএনপির সঙ্গে সমন্বয় করে কর্মসূচি পালন করে যাচ্ছেন।
সভাপতি পদে আলোচনায় আছেন- বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, যুগ্ম মহাসচিব হাবীব-উন নবী খান সোহেল, নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলমসহ আরও অনেকেই। এছাড়া সাধারণ সম্পাদক পদে আলোচনায় আছেন- বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম, কৃষিবিদ শামীমুর রহমান শামীমসহ অনেকেই।
উল্লেখ্য, বিএনপি প্রতিষ্ঠার পর ১৯৮০ সালের ১১ ডিসেম্বর জাতীয়তাবাদী কৃষক দল প্রতিষ্ঠা করেন জিয়াউর রহমান। সে সময় অবসরপ্রাপ্ত বিচারপতি আব্দুস সাত্তারের নেতৃত্বে আহ্বায়ক কমিটি করা হয়। এরপর ১৯৯২ সালে আবদুল মান্নান ভূঁইয়াকে সভাপতি করে কৃষক দলের প্রথম কমিটি গঠন করা হয়। সাধারণ সম্পাদক করা হয় শামসুজ্জামান দুদুকে।
১৯৯৮ সালে মাহবুব আলম তারাকে সভাপতি ও দুদুকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি হয়। এরপর ২০০১ সালে মাহবুব আলম তারা কৃষক দল ছেড়ে আওয়ামী লীগে যোগ দিলে মজিবুর রহমান মোল্লা ভারপ্রাপ্ত সভাপতি হন। ২০০৭ সালে তার মৃত্যুর পর সংগঠনটির ভারপ্রাপ্ত দায়িত্বে আসেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
২০১৬ সালের ১৯ মার্চ মির্জা ফখরুল বিএনপি মহাসচিব হওয়ার পর কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব ছাড়েন। ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি শামসুজ্জামান দুদু ও হাসান জাফির তুহিনের নেতৃত্বে ১৫৩ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD