অর্থনৈতিক পুনরুদ্ধারে কমতে পারে রেমিটেন্স অর্থনৈতিক পুনরুদ্ধারে কমতে পারে রেমিটেন্স – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৩ অপরাহ্ন

অর্থনৈতিক পুনরুদ্ধারে কমতে পারে রেমিটেন্স

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১
  • ৪৩ পাঠক

করোনা মহামারির কারণে দেশের জীবন-জীবিকা ঝুঁকির মধ্যে পড়েছে। মানুষ কর্ম হারিয়েছে, দেশের অর্থনীতিতে বিপর্যয় নেমে এসেছে। কিন্তু এর মধ্যেও প্রবাসী আয়ে সুখবর এসেছে। বৈদেশিক আয়ের ভান্ডারও সমৃদ্ধ হয়েছে। কিন্তু করোনা পরবর্তী এ প্রবাসী আয়ের জোয়ার কি অব্যাহত থাকবে?

অর্থনীতিবিদরা বলছেন, টিকা আবিষ্কারের ফলে মানুষের জীবন ক্রমেই স্বাভাবিক হচ্ছে। পুনরুদ্ধার হচ্ছে দেশের অর্থনীতি। এর সঙ্গে সঙ্গে প্রবাসী আয়ের প্রবৃদ্ধিতে টান পড়েছে। আগামীতে এ ধারা আরও গতি পাবে।
বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, করোনা মহামারির বছরজুড়ে রেমিটেন্স প্রবাহ বেড়েছে। ২০২০-২১ অর্থবছরে দেশে সর্বোচ্চ রেমিটেন্স এসেছে। যা ছিল ২৪ দশমিক ৭৭৭ বিলিয়ন ডলার। আগের বছরের তুলনায় সাড়ে ৬ বিলিয়ন ডলার বেশি। সে হিসাবে প্রতিমাসে রেমিটেন্স এসেছে ২ দশমিক ৬৯ বিলিয়ন ডলার বা ২০৬৯ মিলিয়ন ডলার। নতুন বছরের প্রথম মাস জুলাইয়ে আসে ১ দশমিক ৮৭১ বিলিয়ন ডলার বা ১৮৭১ মিলিয়ন ডলার। চলতি আগস্ট মাসের ১৭ দিনে আসে ৯৪২ মিলিয়ন ডলার। সে হিসাবে পুরো আগস্ট মাসে দেশে অর্থ আসবে ১ দশমিক ৭০০ ডলারের নিচে। অর্থাৎ চলতি বছরের শুরুতেই রেমিটেন্স প্রবাহে শ্লথগতির পথ অনুসরণ করেছে।
বিশ্বজুড়ে অর্থনীতি পুনরুদ্ধার হওয়ার সঙ্গে সঙ্গে করোনায় রেমিটেন্স কমেছে বলে মনে করছেন বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। তিনি বলেন, করোনা মহামারীর মধ্যে রেমিট্যান্স বৃদ্ধি পেয়েছিল চারটি কারণে-প্রথমত, করোনা মহামারির কারণে প্রবাস থেকে ফিরে আসা ও দেশে অবস্থানরত পজিনের কথা ভেবে দেশে বেশি টাকা পাঠানো; দ্বিতীয়ত-বৈধ চ্যানেলে টাকা পাঠানো বেড়ে যাওয়া; তৃতীয়ত, হুন্ডি ও ব্যাগেজ রুলসের ব্যবসা কমে যাওয়া এবং চতুর্থত, দেশে টাকা আনার ক্ষেত্রে সরকার ও দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রণোদনা ঘোষণা।
ড. জাহিদ বলেন, করোনার কারণে বিশ্বজুড়ে অর্থনীতিতে যে বিপর্যয় নেমে এসেছিল টিকা আবিষ্কারের ফলে মানুষ স্বাভাবিক জীবন শুরু করার কারণে অর্থনীতি পুনরুদ্ধার শুরু হবে। ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে এ পুনরুদ্ধার শুরু হয়েছে। সঙ্গে সঙ্গে শেষের ফ্যাক্টরটি কার্যকর থাকলেও প্রথম তিনটি কার্যকর থাকবে না। ফলে ক্রমেই প্রবাসী আয় কমে যাবে। ইতোমধ্যে তার বড় ধরনের প্রভাব না দেখা গেলেও তার প্রতিফলন লক্ষ্য করা গেছে।
বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সানেম-এর গবেষণা মোতাবেক দেশের হাউজ হোল্ড পর্যায়ে করোনার আগে ও পরে অর্থ পাওয়ার ক্ষেত্রে ইতিবাচক কোনো পরিবর্তন হয়নি, বরং কমেছে। মহামারির আগে হুন্ডির মাধ্যমে প্রবাসীদের এসব পরিজন টাকা পেত। কিন্তু এই টাকা বাইরের দেশ থেকে আসা না। হুন্ডি-চোরাকারবারি, ব্যাগেজ ব্যবসায়ীরা বিদেশে অবস্থানরত প্রবাসীদের কাছে থেকে টাকা সংগ্রহ করে সেখানেই কোনো না কোনো কাজে লাগাতেন। আর দেশে প্রবাসীদের স্বজনদের সমপরিমাণ টাকা দিয়ে দিতেন। এতে দেশে প্রবাসীর পরিজনরা টাকা পেলেও দেশের বাইরে থেকে টাকা আসত না।
করোনায় হুন্ডি ব্যবসা-ব্যাগেজ ব্যবসা কমে যাওয়ার কারণে প্রবাসীরা বৈধ চ্যানেলে টাকা পাঠিয়েছেন। এ কারণে দেশে ব্যক্তি পর্যায়ে টাকা প্রাপ্তি না বাড়লেও সামষ্টিক অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়েছে। বৈদেশিক মুদ্রার ভান্ডার সমৃদ্ধ হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, সর্বশেষ বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৪৮ বিলিয়ন ডলার।
করোনার মধ্যে প্রায় সাড়ে ছয় বিলিয়ন ডলার প্রবাসী আয় বেড়েছে। অর্থনীতি পুনরুদ্ধার হলে আগের মতো ট্রাভিলিং বেড়ে যাবে। সেই সঙ্গে হুন্ডি-চোরাকারবারী, ব্যবসা ও আন্ডার ইনভয়েজিং কমে যাবে। এর ফলে বৈধ চ্যানেলে টাকা পাঠানো কমে যাবে।
করোনার মধ্যে প্রবাসী আয়ের মানচিত্রেও পরিবর্তন এসেছে। আগে দেশে সর্বোচ্চ প্রবাসী আয় আসত যথাক্রমে সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত ও মালয়েশিয়া থেকে। করোনার মধ্যে সৌদি আরব থেকে বেশি টাকা থাকলেও আরব আমিরাত, কুয়েত ও মালয়েশিয়া থেকে টাকা পাঠানো কমে গেছে। বেশি টাকা পাঠানোর ক্ষেত্রে নাম উঠে এসেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের। মূলত যেসব দেশ থেকে ব্যাগেজ রুলসের অধীনে উচ্চমূল্যের পণ্য আনা সম্ভব ও আমদানি-রপ্তানির ক্ষেত্রে অভার ইনভয়েজিং ও আন্ডার ইনভয়েজিং সম্ভব সেসব দেশে থেকে করোনাকালে টাকা বেশি এসেছে।
করোনা থেকে দেশের অর্থনীতি পুনরুদ্ধার হলে আবার হুন্ডি ব্যবসা বেড়ে যাবে, বিশ্বজুড়ে ট্রাভেলিং শুরু হবে এবং রপ্তানিতে আন্ডার ইনভয়েজিং শুরু হবে। ফলে রেমিটেন্স কমে যাবে। যার লক্ষণ ইতোমধ্যে ফুটে উঠেছে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Categories

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD