অভিষেকে ৪টি ‘মানকাড’ করে আলোচনায় ১৬ বছর বয়সী বোলার অভিষেকে ৪টি ‘মানকাড’ করে আলোচনায় ১৬ বছর বয়সী বোলার – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:১০ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

অভিষেকে ৪টি ‘মানকাড’ করে আলোচনায় ১৬ বছর বয়সী বোলার

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১
  • ১৪৫ পাঠক

বতসোয়ানার গাবোরনে রোববার মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে উগান্ডার বিপক্ষে এই বিস্ময়ের জন্ম দেন দুমা।

টস জিতে ব্যাটিংয়ে নামা উগান্ডা এগিয়ে যাচ্ছিল দারুণ গতিতে। ১৫ ওভারে একটি কেবল উইকেট হারিয়ে তারা করে ফেলে ১৫০ রান। নিজের প্রথম ২ ওভারে ১৬ রান দিয়ে ওই উইকেটটি নেন দুমা।

ষোড়শ ওভারে বোলিংয়ে এসে দুটি ব্যাটারকে ড্রেসিং রুমে ফেরান দুমা। তবে একটিও বোলিং করে নয়, বল ছাড়ার আগেই। এক ওভারেই দুই ব্যাটারকে নন-স্ট্রাইক প্রান্তে রান আউট করেন তিনি, যাদের মধ্যে একজন উগান্ডার সর্বোচ্চ স্কোরার রিতা মুসামালি (৫৯)।ইনিংসের শেষ ওভারে আরও দুই ব্যাটারকেও একইভাবে ফেরান তিনি।

অমন চারটি আউটের পরও উগান্ডার অবশ্য তেমন ক্ষতি হয়নি। ২০ ওভারে তারা করে ১৮৬ রান। পরে ক্যামেরুনকে ১৪.৩ ওভারে ৩৫ রানে গুটিয়ে দিয়ে ১৫৫ রানের বিশাল জয় তুলে নেয় তারা।

বোলার বল ছাড়ার আগেই নন-স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে বোলার যদি ওই ব্যাটসম্যানকে রান আউট করে দেন, ক্রিকেটের পরিভাষায় এই রান আউটের নাম ‘মানকাড’ আউট। ১৯৪৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি টেস্টে বিল ব্রাউনকে ভারতের ভিনু মানকড় এভাবে আউট করার পর তার নামের সঙ্গে জুড়ে যায় এই আউটের নামই।

মানকাড আউটের সুযোগ আছে ক্রিকেটের আইনেই। তবে অনেকেই এটিকে দেখেন অন্যায় বা ক্রিকেটের স্পিরিটের বাইরের হিসেবে। অনেকেই আবার এটির পক্ষে। এই নিয়ে বিতর্ক চলে আসছে বছরের পর বছর ধরে। ওভাবে আউট হয়ে উগান্ডার ব্যাটাররা অবশ্য মাঠে তেমন প্রতিক্রিয়া দেখায়নি।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD