‘হৃদয় দিয়ে হৃদযন্ত্রের যত্ন নিন’ ‘হৃদয় দিয়ে হৃদযন্ত্রের যত্ন নিন’ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:৫০ অপরাহ্ন

‘হৃদয় দিয়ে হৃদযন্ত্রের যত্ন নিন’

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শুক্রবার, ১ অক্টোবর, ২০২১
  • ৯৪ পাঠক

স্বাস্থ্যবিষয়ক দিনগুলোর মধ্যে অন্যতম বড় দিন হলো বিশ্ব হৃদয় দিবস বা (World Heart Day)। প্রতি বছর ২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস পালিত হয়। স্ট্রোক এবং কার্ডিওভাসকুলার রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের বৃহত্তম একটি দিন এটি। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সারা বিশ্বে উদযাপন করা হচ্ছে ‘বিশ্ব হার্ট দিবস’। ‘হৃদয় দিয়ে হৃদযন্ত্রের যত্ন নিন’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনটি বাংলাদেশেও উদযাপন করা হচ্ছে।

সারা বিশ্বে হৃদরোগের কারণে বছরে প্রায় এক কোটি ৭০ লাখ লোক মারা যায়। বাংলাদেশে হৃদরোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। উন্নত আড়ম্বরপূর্ণ জীবনযাত্রা, অস্বাস্থ্যকর জীবনাভ্যাস, অসচেতনতা এসব কারণে হৃদরোগ শুধু বড়দের নয়, শিশু-কিশোরদের মাঝেও দেখা যাচ্ছে। আমাদের দেশে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ১৭ ভাগই হৃদরোগের কারণে।
বিশ্ব হার্ট দিবসের মূল বিষয়ই হল স্বাস্থ্যকর জীবনযাপন। এই দিন নিজের কাছে প্রতিশ্রুতি পালনের দিন। নিজেকে আরও সক্রিয় রাখা, আরও বেশি ব্যায়াম করা, আরও বেশি করে স্বাস্থ্যকর খাবার খাওয়ার অঙ্গীকার করুন এই দিনে। নিজের কাছেই কথা দিন যে সিগারেট খাওয়া কমিয়ে দেবেন। স্বাভাবিক প্রক্রিয়ায় হৃদয় সুস্থ রাখাই বিশ্ব হার্ট দিবসের মূল প্রতিপাদ্য। পাশাপাশি নীতিনির্ধারকদের জন্যও এই দিনটি বেশ গুরুত্বপূর্ণ। যাতে নানান হৃদরোগ নিয়ে ও তার চিকিৎসা নিয়ে আরও বেশি সচেতন হন সাধারণ মানুষ।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Categories

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD