হৃদরোগের আভাস দেবে বিছানার চাদর! হৃদরোগের আভাস দেবে বিছানার চাদর! – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:০০ অপরাহ্ন

হৃদরোগের আভাস দেবে বিছানার চাদর!

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শনিবার, ২ অক্টোবর, ২০২১
  • ৯৮ পাঠক

হৃদযন্ত্র বিকলের লক্ষণ শরীর জানান দেওয়ার আগেই জেনে যাবে বিছানা। সতর্ক করবে আগে থেকে। যাতে সময় থাকতে আগাম সতর্কতা নিয়ে আটকানো যায় বিপদ। রাতবিরাতে উদ্বেগে নিয়ে হয়ে, থমথমে মুখে ছুটতে না হয় হাসপাতালে। শরীরকে সুস্থ করে তোলার জন্য পাওয়া যায় কিছুটা ‘এক্সট্রা টাইম’। আর সেই সুযোগ করে দিয়েছে দেশের আইআইটি শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকজন স্নাতক। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধাকে কাজে লাগিয়ে তারা তৈরি করেছে এক বিশেষ সেন্সরযুক্ত চাদর, যা আগাম খবর দেবে হার্ট অ্যা্টাকের।

অনুভূতিপ্রবণ ওই চাদর গদির নিচে পাতা থাকলেই বিছানায় শোওয়া ব্য ক্তির হার্ট বিট থেকে শুরু করে পালস রেট, নিঃশ্বাস-প্রশ্বাসের ঘনত্ব-সহ সব তথ্যে অনুভূতির মাধ্যিমে সংগ্রহ করবে ওই চাদর। আর তারপর সংগৃহীত তথ্যের বিচার বিশ্লেষণ করে উক্ত ব্যতক্তির হার্ট অ্যালটাকের সম্ভাবনা আছে কি নেই-সেই সিদ্ধান্তও নিতে পারবে নিজে নিজেই। অভিনব এই অনুভূতিপ্রবণ চাদর তৈরির কারিগর মূলত দু’জন। মুদিত দান্ডওয়াতে এবং গৌরব পাচরানি। দু’জনেই আইআইটির স্নাতক।
তারা জানাচ্ছেন, ব্যা লিস্টোকাের্ডিওগ্রাফি (বিসিজি) নামে এক বিশেষ প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই সেন্সরযুক্ত চাদর তৈরি করেছেন তারা। ‘এই প্রযুক্তির সুবিধা হল, এটি হৃদযন্ত্রের সমস্ত কাজকর্মের খেয়াল রাখতে পারে। আবার তার মাপজোক করে বিশ্লেষণও করতে পারে। এই প্রযুক্তিকেই নানাভাবে প্রয়োগ করে চাদরের সেন্সরকে এতটাই অনুভূতিপ্রবণ বানানো হয়েছে যাতে তার উপরে শোওয়া ব্যরক্তির নিঃশ্বাস প্রশ্বাসের ঘনত্ব এমনকী নাকডাকার শব্দও বুঝতে পারে সে। শুধু তাই নয়, ঘুমন্ত ব্যেক্তি মানসিক চাপের মধ্যে রয়েছে কি না বা তার ঘুম কতটা গভীর তা-ও জানাবে এই সেন্সর চাদর। বহু পরীক্ষানিরীক্ষার পর দেখা গিয়েছে, হার্ট অ্যা টাকের মতো রোগের আগাম পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে এ যাবৎ এই চাদর সফল হয়েছে ৯৮.৪ শতাংশ ক্ষেত্রে

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Categories

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD