প্রবারণায় মেতে উঠেছে পাহাড়ের তরুণ-তরুণীরা প্রবারণায় মেতে উঠেছে পাহাড়ের তরুণ-তরুণীরা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

প্রবারণায় মেতে উঠেছে পাহাড়ের তরুণ-তরুণীরা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ২০ অক্টোবর, ২০২১
  • ১০৫ পাঠক

পার্বত্য জেলা বান্দরবানে শুরু হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা উৎসব। ধর্মীয় ও সামাজিক এ উৎসবকে ঘিরে আনন্দ উৎসবের আমেজ বিরাজ করছে বান্দরবানে।

যদিও করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে শুধুমাত্র ধর্মীয় আচার-অনুষ্ঠান উদযাপন করছে বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ, তরুণ-তরুণীরা।
প্রবারণা পূর্নিমা পালন বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম উৎসব। তাদের মতে প্রবারণা পূর্ণিমার দিনই রাজকুমার সিদ্বার্থের মাতৃগর্ভে প্রতিসন্দি গ্রহণ, গৃহত্যাগ ও ধর্মচক্র প্রবর্তন সংঘটিত হয়েছিল। তাই প্রতিটি বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে দিনটি বিশেষভাবে স্মরণীয় হয়ে আছে।
এদিকে প্রবারণা পুর্ণিমা পালন উপলক্ষে বুধবার সকাল থেকে বান্দরবানের বিভিন্ন বিহারে চলছে ধর্মীয় দেশনা, ভিক্ষুদের উদ্দেশ্যে অর্থ ও অন্নদান, ফুলপূজা আর উপাসক-উপাসিকারা গ্রহণ করছে অষ্টশীল ও দশশীল।
বিহারে বিহারে চলছে ধর্মীয় দেশনা ও জগতের সকল প্রাণীর মঙ্গল কামনা ও করোনামুক্তির কামনায় করা হচ্ছে বিশেষ প্রার্থনা।
বিহারে বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বী নারী ও পুরুষেরা উপস্থিত হয়ে সুখ-শান্তি লাভ ও পারিবারিক সুস্থতার জন্য প্রার্থনায় জড়ো হচ্ছে। দায়ক-দায়িকারা মোমবাতি, ধুপকাঠি প্রজ্জলন আর বৌদ্ধ ভিক্ষুদের ছোয়াইং (বিভিন্ন ধরনের খাবার) প্রদান করে দিনটি উদযাপন করছে।
প্রবারণা পুর্ণিমা পালন উপলক্ষে আজ সন্ধ্যায় পুরাতন রাজবাড়ীর মাঠ থেকে মহারথ টেনে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নিয়ে যাওয়া হবে রাজগুরু বৌদ্ধ বিহারে ও উজানীপাড়া মহা বৌদ্ধ বিহারে, আর নানা ধরনের ফানুস বাতি উড়ানোর পাশাপাশি বৃহস্পতিবার মধ্যরাতে সাংগু নদীতে রথ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে বৌদ্ধ সম্প্রদায়ের এ প্রবারণা উৎসব।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD