কপ২৬ সম্মেলনে প্রধানমন্ত্রী ভাষণ দিবেন আজ কপ২৬ সম্মেলনে প্রধানমন্ত্রী ভাষণ দিবেন আজ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৫:১১ অপরাহ্ন

কপ২৬ সম্মেলনে প্রধানমন্ত্রী ভাষণ দিবেন আজ

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | সোমবার, ১ নভেম্বর, ২০২১
  • ৬৬ পাঠক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের জলবায়ু সম্মেলনে (কপ২৬) যোগ দিতে রোববার (৩১ নভেম্বর) গ্লাসগোতে পৌঁছেছেন। সোমবার সম্মেলনের প্রথম দিন ভাষণ দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়াও আজ সোমবার ও মঙ্গলবার সম্মেলনের শীর্ষ বৈঠকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দেবেন তিনি। গ্লাসগোয় অনুষ্ঠিত জাতিসংঘের কনফারেন্স অব দ্য পার্টিজের (কপ) ২৬তম সম্মেলন ৩১ থেকে ১২ নভেম্বর পর্যন্ত চলবে।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের জলবায়ু সম্মেলনে (কপ২৬) যোগ দিতে রোববার বাংলাদেশ সময় রাত ১০টায় এবং স্কটল্যান্ডের স্থানীয় সময় বেলা পৌনে ৩টায় গ্লাসগো বিমানবন্দরে পৌঁছেন। বিমানবন্দরে তাকে স্বাগত জানান যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম।
এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে করে রোববার সকাল ৯টা ২৭ মিনিটে ঢাকা ত্যাগ করেন সরকারপ্রধান ও তার সফরসঙ্গীরা।
প্রধানমন্ত্রী এই সম্মেলনে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি সীমিত রাখা ও জলবায়ু তহবিলের কার্যকর বাস্তবায়নসহ তিনটি প্রস্তাব বিশ্বনেতাদের সামনে তুলে ধরবেন।
বাংলাদেশের প্রতিনিধিত্ব করার পাশাপাশি শেখ হাসিনা এবারের জলবায়ু সম্মেলনে ঝুঁকির মুখে থাকা ৪৮ দেশের জোট ‘ক্লাইমেট ভালনারেবল ফোরামেরও (সিভিএফ)’ নেতৃত্ব দেবেন।
করোনার কারণে এই সম্মেলন নির্ধারিত সময়ে এক ছর পর অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলন ঘিরে বিশ্বনেতাদের মিলন মেলা স্কটল্যান্ডে। এতে ১৯৬ দেশের প্রায় ২৫ হাজার প্রতিনিধি যোগ দিয়েছেন।
দুই সপ্তাহের এই সফরে ফ্রান্সেও যাবেন প্রধানমন্ত্রী, জলবায়ু সম্মেলনের পাশাপাশি অংশ নেবেন সৃজনশীল অর্থনীতির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার’ বিতরণ এবং ইউনেস্কোর ৭৫তম বার্ষিকীর অনুষ্ঠানে।
বর্তমানে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এতে ভয়াবহ আকারে বাড়ছে ঘূর্ণিঝড়, দাবদাহ ও খরা। এতে পরিবেশের সঙ্গে ধ্বংস হচ্ছে বাস্তুসংস্থান। ক্ষতিগ্রস্ত দেশেগুলোর তালিকায় অন্যতম বাংলাদেশ। বিশ্ব ব্যাংক বলছে, জলবায়ুর বিরূপ প্রভাবে বাংলাদেশে বাসস্থান হারাবে ১ কোটি ৩৩ লাখের বেশি মানুষ।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Categories

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD