রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পেল ১৯ প্রতিষ্ঠান রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পেল ১৯ প্রতিষ্ঠান – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:৫৩ অপরাহ্ন

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পেল ১৯ প্রতিষ্ঠান

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | রবিবার, ৭ নভেম্বর, ২০২১
  • ৩৯ পাঠক

দেশের বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ৬ ক্যাটাগরিতে ১৯টি শিল্পপ্রতিষ্ঠানকে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার দিয়েছে সরকার। ২০১৯ সালের জন্য এসব প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়েছে শিল্প মন্ত্রণালয়।

বৃহস্পতিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কারগুলো দেওয়া হয়।  অনুষ্ঠানে প্রধান হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হা‌মিদ। অনুষ্ঠানে তিনি ভার্চুয়ালি যুক্ত ছিলেন।
অনুষ্ঠানে ১৯টি শিল্পপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের কা‌ছে‌ পুরস্কার তু‌লে দেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান,  শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এ সময় উপস্থিত ছি‌লেন শিল্প সচিব জাকিয়া সুলতানা।
শিল্পপ্রতিষ্ঠানের শ্রেণিবিন্যাস অনুযায়ী ছয় ক্যাটাগরির শিল্পের জন্য ৩টি করে মোট ১৮টি শিল্প প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেওয়া হয়। এ বছর দুটি ক্যাটাগরির ২টি পজিশনে যৌথভাবে দুইটি করে প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় এবং ১টি ক্যাটাগরিতে মাত্র ২টি প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় মোট ১৯টি শিল্প প্রতিষ্ঠানকে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৯’ দেওয়া হচ্ছে। এগুলো হচ্ছে- বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ৪টি, মাঝারি শিল্প ক্যাটাগরিতে ৪টি, ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে ৩টি, মাইক্রো শিল্প ক্যাটাগরিতে ৩টি, কুটির শিল্প ক্যাটাগরিতে ২টি এবং হাইটেক শিল্প ক্যাটাগরিতে ৩টি।
পুরস্কার প্রাপ্ত প্রত্যেককে ১টি করে ক্রেস্ট এবং সম্মাননাপত্র দেওয়া হয়।
রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের মূল উদ্দেশ্য হলো- জাতীয় পর্যায়ে বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, মাইক্রো, কুটির এবং হাইটেক ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিল্প প্রতিষ্ঠানকে পরিচয় করিয়ে দেওয়া, গুণগত মানোন্নয়ন, এসব ক্যাটগারির শিল্প উদ্যোক্তাদের মধ্যে প্রতিযোগিতামূলক মনোভাব তৈরি, বিভিন্ন ক্যাটাগরির শিল্প উদ্যোক্তাদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা, ভোক্তা সাধারণকে গুণগত মানসম্পন্ন পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা দেওয়া ও আস্থার পরিবেশ তৈরি, শিল্প খাতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকার প্রদত্ত প্রণোদনা সম্পর্কে ধারণা দান এবং শিল্প খাতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের উৎসাহ দেওয়া।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Categories

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD