ব্রিটেনে আসা শরণার্থীদের রুয়ান্ডায় পাঠানো অবৈধ: ব্রিটিশ আদালত ব্রিটেনে আসা শরণার্থীদের রুয়ান্ডায় পাঠানো অবৈধ: ব্রিটিশ আদালত – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ব্রিটেনে আসা শরণার্থীদের রুয়ান্ডায় পাঠানো অবৈধ: ব্রিটিশ আদালত

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩
  • ৫৪ পাঠক

সাধারণ শরণার্থীরা যেন সমুদ্রপথে অবৈধভাবে না আসেন তা নিশ্চিত করার জন্য যুক্তরাজ্য সরকার ঘোষণা করেছিল সমুদ্রপথে অবৈধভাবে যারা দেশটিতে প্রবেশ করবেন তাদের রুয়ান্ডায় পাঠিয়ে দেওয়া হবে। এ লক্ষ্যে রুয়ান্ডা সরকারের সঙ্গে একটি চুক্তিও করেছিল তারা।

কিন্তু দেশটির সর্বোচ্চ আদালত এ পরিকল্পনাকে অবৈধ ঘোষণা দিয়েছেন।

১৫ নভেম্বর দেওয়া এ সংক্রান্ত এক রায়ে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ বলেছেন, শরণার্থীদের জন্য তৃতীয় কোনো দেশ হিসেবে রুয়ান্ডা নিরাপদ নয়।

ব্রিটিশ আদালতের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের জন্য বড় একটি অসস্তির কারণ হতে পারে। কারণ একাধিকবার অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। কিন্তু আদালতের রায় এই পরিকল্পনায় বড় বাধা তৈরি করল।

ঋষি সুনাক  আদালতের রায়ের প্রতিক্রিয়ায় বলেছেন, অবৈধ অভিবাসন জীবনকে ধ্বংস করে এবং ব্রিটিশ করদাতাদের লাখ লাখ পাউন্ড অপচয় করে। আমাদের এই অবৈধ অভিবাসন ঠেকাতে হবে। আর এটি ঠেকাতে যা প্রয়োজন আমরা তার সবই করব।

আফ্রিকার দেশ রুয়ান্ডা সঙ্গে শরণার্থী পাঠানো নিয়ে ব্রিটিশ সরকারের একটি চুক্তি করেছিল। তবে ব্রিটিশ আদালত বলেছেন, ব্রিটেনে আসা শরণার্থীদের যদি রুয়ান্ডায় পাঠানো হয় তাহলে তারা সেখান থেকে চলে যাওয়ার চেষ্টা করতে পারেন। এতে তাদের জীবন আবারও ঝুঁকিতে পড়বে।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD