আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট হ্যাভিয়ার মিলেই আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট হ্যাভিয়ার মিলেই – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট হ্যাভিয়ার মিলেই

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | সোমবার, ২০ নভেম্বর, ২০২৩
  • ১০২ পাঠক
আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন মিডিয়া ব্যক্তিত্ব হ্যাভিয়ার মিলেই। ৫৩ বছর বয়সী এই রাজনীতিক ডানপন্থী নেতা হিসেবেই পরিচিত।

নিকটতম প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার সাবেক অর্থমন্ত্রী সের্গিও মেসাকে ১২ শতাংশ ভোটের ব্যবধানে হারিয়েছেন তিনি।সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, হ্যাভিয়ার মিলেই পেয়েছেন ৫৬ শতাংশ ভোট এবং তার প্রতিদ্বন্দ্বী সের্গিও মেসা পেয়েছেন ৪৪ শতাংশ ভোট।

বিশ্লেষকরা বলছেন, মূল্যস্ফীতি, অর্থনৈতিক মন্দা এবং দারিদ্র্যে বিপর্যস্ত আর্জেন্টিনার নির্বাচনে সরকার পরিবর্তন সময়ের ব্যাপার ছিল মাত্র। একজন নতুন প্রার্থী হিসেবে তার ৫৬ শতাংশ ভোট পাওয়া জনমনের সেই আকাঙ্খার প্রতিফলন বলে মনে করছেন তারা।

এই জয়ের মাধ্যমে আর্জেন্টিনার ঘরোয়া রাজনীতিতে পেরোনিস্ট পার্টির গত ৮৩ বছরের আধিপত্যের অবসান ঘটিয়েছেন হ্যাভিয়ার মিলেই।

আর্জেন্টিনার নিয়ম অনুসারে, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য একজন প্রার্থীকে অবশ্যই মোট ভোটের ৪৫ শতাংশের বেশি পেতে হবে এবং  দ্বিতীয় স্থানে থাকা প্রার্থীর চেয়ে কমপক্ষে ১০ শতাংশ ভোটের ব্যবধানে বিজয়ী হতে হবে।

গত ২২ অক্টোবর আর্জেন্টিনায় প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রার্থী প্রয়োজনীয়সংখ্যক ভোট পাননি। প্রথম দফার নির্বাচনে ৩৬ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছিলেন মাসা। মিলেই পেয়েছিলেন ৩০ শতাংশ ভোট। ফলে নির্বাচন দ্বিতীয় দফায় গড়ায়।

নির্বাচনে জয়ের তাতক্ষণিক প্রতিক্রিয়া জানাতে গিয়ে মিলেই বলেন, আমাদের সামনে পর্বতপ্রমাণ সমস্যা অপেক্ষা করছে। এই সমস্যার উৎস মূল্যস্ফীতি, বেকারত্ব এবং দারিদ্র্য। এখন হাত গুটিয়ে বসে থাকার কোনো সুযোগ নেই।

হ্যাভিয়ার মিলেই এমন সময় আর্জেন্টিনার দায়িত্ব নিতে যাচ্ছেন যখন দেশটির বার্ষিক মূল্যস্ফীতি ১৪০ শতাংশ ছাড়িয়ে গেছে।

 

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD