খেজুরের গুড়ের চুইপিঠা খেজুরের গুড়ের চুইপিঠা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:৩০ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

খেজুরের গুড়ের চুইপিঠা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | সোমবার, ১৫ জানুয়ারী, ২০২৪
  • ৬০ পাঠক

শীত মৌসুমে জনপ্রিয় একটি পিঠা হচ্ছে চুইপিঠা। অনেকে আবার মায়ের হাতে কাটা সেমাই পিঠাও বলে থাকেন।

তবে নাম যেটিই হোক না কেন রান্নার পদ্ধতি ঠিক থাকলে সুস্বাদু হয় খেতে। চিনির চেয়ে খেজুরের গুড় দিয়েই সবচেয়ে সুস্বাদু হয় এটি। অনেক ঝামেলাপূর্ণ নয় এই পিঠা বানানো। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

যা উপকরণ দরকার: এক কাপ চালের গুঁড়া, এক কাপ পানি, লবণ স্বাদমতো, দুধ এক লিটার, দারুচিনি, এলাচ, তেজপাতা, খেজুরের গুড় স্বাদমতো, নারিকেল ও কিশমিশ।

হাতে কাটবেন যেভাবে: একটি পাত্রে পানি নিয়ে চুলায় গরম করুন। এর মধ্যে সামান্য লবণ দিয়ে চালের গুঁড়া ঢেলে দিন।  হালকা আঁচে চালের গুঁড়া ভালোমতো সেদ্ধ করুন। এরপর ভালো করে নাড়ুন। চুলা বন্ধ করে খামিরটি কিছুক্ষণ ঢেকে রাখবেন। এখন ভালো করে মাখুন। রুটি বেলার পিঁড়িতে একটু খামির নিয়ে হাত দিয়ে চিকন লম্বা করে সুতার মতো বেশ কয়েকটি গড়ে নিন। এরপর পিঁড়িতে সামান্য চালের গুঁড়া ছড়িয়ে এই লম্বা খামিরটি রেখে আরেক হাত দিয়ে ঘষে ঘষে ছোট ছোট করে সেমাই কেটে নিন।

যেভাবে রান্না করবেন: প্রথমেই গুড় হালকা পানিতে মিশিয়ে ফুটিয়ে নিতে হবে। এই মিশ্রণ নামিয়ে ঠাণ্ডা করুন। এবার একটি কড়াইয়ে দুধ জ্বাল দিন। এরপর তেজপাতা, দারুচিনি ও এলাচ ও সামান্য লবণ মিশিয়ে পিঠাগুলো অল্প করে ছেড়ে দিন। এ সময় চুলার আঁচ হালকা রাখবেন। একটু পরপর নেড়ে দেবেন যেন জট না লাগে। এরপর নারিকেল মিশিয়ে হালকা হাতে নেড়ে দিন। এবার চুলার আঁচ বন্ধ করে কিছুক্ষণ রাখুন। তারপর হালকা ঠাণ্ডা হলে এর মধ্যে খেজুরের গুড়ের সিরা একটু একটু করে ঢেলে নেড়ে দিন। গরম পিঠার মধ্যে গুড়ের সিরা মেশালে তা ফেটে যেতে পারে। তাই পিঠা ও গুড়ের সিরা হালকা ঠাণ্ডা করুন। মাঝারি আঁচে দুই মিনিট জ্বাল দিন। এবার নামিয়ে ঠাণ্ডা করে কিশমিশ দিয়ে পরিবেশন করুন মজাদার চুইপিঠা।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD