জলবায়ু পরিবর্তনের গল্পের ‘নো আর্ক’ জলবায়ু পরিবর্তনের গল্পের ‘নো আর্ক’ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

জলবায়ু পরিবর্তনের গল্পের ‘নো আর্ক’

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | সোমবার, ৬ মে, ২০২৪
  • ১১ পাঠক

জলবায়ু পরিবর্তন নিয়ে গোটা বিশ্বই ক্রমশ শঙ্কিত হয়ে উঠছে। খোঁজার চেষ্টা চলছে সেটি মোকাবেলার নানাবিধ পথ।

তারই অংশ হিসেবে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্র ‘নো আর্ক’। যার মাধ্যমে উঠে আসবে, জলবায়ু পরিবর্তন নিয়ে বাংলাদেশের বিভিন্ন ধর্মীয় নেতা ও জনগোষ্ঠীর প্রতিক্রিয়া; তারা এ বিষয়ে কী ভাবছে কিংবা আদৌ কিছু ভাবছে কি না।

 

প্রায় ৪২ মিনিট দৈর্ঘ্যের জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রামাণ্যচিত্র ‘নো আর্ক’র উদ্বোধনী প্রদর্শনী হয়েছে শনিবার বিকাল ৫টায় মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রধান মিলনায়তনে। প্রামাণ্যচিত্রটির চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন ব্রাত্য আমিন।

তিনি জানান, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের বিভিন্ন ধর্মীয় জনগোষ্ঠী কী কী সংকট মোকাবেলা করছে সেটা দেখার চেষ্টা করেছি। পাশাপাশি এই প্রামাণ্যচিত্রে আমরা এটাও দেখার চেষ্টা করেছি যে, দেশের আপামর ধার্মিক জনগোষ্ঠী ও ধর্মীয় নেতৃবৃন্দ জলবায়ু পরিবর্তন সম্পর্কে কতটা সচেতন। বিভিন্ন ধর্মগ্রন্থে এ সম্পর্কে কি বলা আছে, পরিবেশকর্মী ও বুদ্ধিজীবীগণ এসব নিয়ে কি ভাবছেন এবং সর্বোপরি জলবায়ু পরিবর্তনের এই বৈশ্বিক সংকট মোকাবেলায় ধর্মীয় নেতাগণ কি ভূমিকা পালন করতে পারেন।

রূপগাঁও শব্দচিত্রঘর এর প্রযোজনায় এবং ডব্লিউ এফ ডি ডি-এর অর্থায়নে নির্মিত এই সিনেমার উদ্বোধনী প্রদর্শনীতে বাংলাদেশের বিভিন্ন ধর্মীয় নেতৃবৃন্দের (হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান) পাশাপাশি নির্মাতা, শিক্ষক ও শিক্ষার্থীসহ নানান সংগঠন এবং শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন নির্মাতা ব্রাত্য আমিন।

‘নো আর্ক’ নির্মাণে গবেষণা উপদেষ্টা হিসেবে কাজ করেছেন পাভেল পার্থ, নির্বাহী প্রযোজক সৌম্য সরকার, সুদীপ্ত রায় ও ব্রাত্য আমিন, চিত্রগ্রহণ সৌম্য সরকার ও খালেক সাদমান এবং সম্পাদনা করেছেন সাইফুল হক। লোকেশন সাউন্ড রেকর্ড করেছেন নাহিদ মাসুদ ও শারমিন দোজা এবং আবহ সংগীত করেছেন লোচন পলাশ।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD