কোলেস্টেরল থাকলে এড়িয়ে চলবেন যেসব খাবার কোলেস্টেরল থাকলে এড়িয়ে চলবেন যেসব খাবার – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

কোলেস্টেরল থাকলে এড়িয়ে চলবেন যেসব খাবার

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | সোমবার, ২৩ জানুয়ারী, ২০২৩
  • ১২৭ পাঠক

প্রতিটি ব্যক্তিকে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। নয়তো এর হাত ধরেই আরও রোগ বাসা বাধতে পারে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকের পরামর্শ মতো চলতে হবে। ওষুধের ওপর ভরসা রাখা ছাড়াও প্রতিদিনের খাওয়া-দাওয়াতেও আনতে হবে বদল।

কারণ কোলেস্টেরল থাকলে বেশ কিছু খাবার খাওয়া যায় না। কোলেস্টেরলের মাত্রা বেশি থাকলে কোনো খাবারগুলো এড়িয়ে চলবেন আসুন তা জেনে নেওয়া যাক।

তেলে ভাজা খাবার: সুস্থ থাকতে তেল-মসলাদার খাবার খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। কোলেস্টেরল থাকলে সেই বিধি নিষেধ আরও কঠোরভাবে পালন করা জরুরি। ডুবো তেলে ভাজা যেকোনো খাবার কোলেস্টেরলের রোগীদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে। সুস্থ থাকতে এ ধরনের খাবার এড়িয়ে চলুন।

ডিম: কোলেস্টেরলের মাত্রা বেশি থাক কিংবা কম, এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে ডিম খাওয়া বন্ধ করে দিন। ডিম এমনিতে স্বাস্থ্যকর একটি খাবার। ডিমে থাকা অসংখ্য পুষ্টিগুণ যে শরীরের যত্ন নেয়, তাতে কোনো সন্দেহ নেই। পুষ্টিগুণের পাশাপাশি ডিমে রয়েছে ভরপুর কোলেস্টেরলও। একটা ডিমে প্রায় ২শ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। তাই যাদের কোলেস্টেরল রোগীরা ডিম এড়িয়ে চলুন।

মিষ্টি: মিষ্টির স্বাদে মন ভালো থাকলেও শরীর ভালো থাকবে কী? মিষ্টি যে শুধু ডায়বিটিসের মাত্রা বাড়িয়ে দিতে পারে, তা কিন্তু নয়। উচ্চ কোলেস্টেরলের মাত্রাও এক ধাক্কায় অনেকটা বেড়ে যেতে পারে মিষ্টি খেলে। দীর্ঘদিন সুস্থ থাকতে মিষ্টি খাওয়ার অভ্যাস বন্ধ করুন আজই।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD