ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ব্যাপক বিক্ষোভ, গ্রেপ্তার কয়েকশ’ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ব্যাপক বিক্ষোভ, গ্রেপ্তার কয়েকশ’ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
সোমবার, ০৬ মে ২০২৪, ১১:২০ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ব্যাপক বিক্ষোভ, গ্রেপ্তার কয়েকশ’

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
  • ১১ পাঠক

গাজা যুদ্ধের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাসে বিক্ষোভ তীব্র আকার ধারণ করায় পুলিশ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থান থেকে শত শত বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

বোস্টনের পুলিশ বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজকে জানিয়েছে, এমারসন কলেজ থেকে ১০৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

 

এর আগে লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার (ইউএসসি) ৯৩ জনকে অনধিকার প্রবেশের অভিযোগে আটক করা হয়।

অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ হয়। সেখান থেকেও ৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ক্রমবর্ধমান সংখ্যক শিক্ষার্থী ক্লাস থেকে বেরিয়ে যাচ্ছে।

বোস্টন পুলিশ সিবিএসকে জানিয়েছে, ওই শহরে অভিযানে তিন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন, তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। তবে কোনো বিক্ষোভকারী হতাহত হয়নি।

এমারসন কলেজ এখনও গ্রেপ্তারের বিষয়ে কোনও মন্তব্য করেনি। এর আগের এক বিবৃতিতে তারা বলেছিল যে তারা শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারকে সমর্থন করে – এবং কর্মীদের আইন মেনে চলার আহ্বান জানায়।

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের বিশৃঙ্খল দৃশ্য
অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে শত শত স্থানীয় ও রাজ্য পুলিশ ঘোড়ার পিঠে চড়ে, লাঠি হাতে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার সময় বিশৃঙ্খল দৃশ্য দেখা যায়। গভর্নর গ্রেগ অ্যাবোট বিক্ষোভকারীদের ক্যাম্পাসে মিছিল ঠেকাতে ন্যাশনাল গার্ড মোতায়েন করেন। ৩৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ফক্স নিউজ সেভেন অস্টিনের এক ফটোগ্রাফারকে দাঙ্গা পুলিশ ঘিরে রাখার সময় তার ক্যামেরা নিয়ে মাটিতে পড়ে যেতে দেখা যায়। পরে মার্কিন সংবাদমাধ্যমটি নিশ্চিত করে যে ক্যামেরাম্যানকে গ্রেপ্তার করা হয়েছে।

দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দিলেও প্রায় ৩০০ বিক্ষোভকারী পুনরায় সংগঠিত হয়ে ঘাসের ওপর বসে ‘ফ্রি প্যালেস্টাইন’ বলে স্লোগান দেয়।

কলম্বিয়ায় গ্রেপ্তারের পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে
এক সপ্তাহ আগে নিউইয়র্ক সিটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে শতাধিক শিক্ষার্থীকে গ্রেপ্তার করার পর গাজায় ইসরায়েলের যুদ্ধের বিরুদ্ধে বিক্ষোভ দেশজুড়ে ছড়িয়ে পড়ে। বুধবার সকালে কলম্বিয়ায় বিক্ষোভকারীরা সফররত রিপাবলিকান হাউস স্পিকার মাইক জনসনকে হেনস্থা করে।

পুরো ক্যাম্পাস কয়েক ডজন ফিলিস্তিনি পতাকা এবং ‘সত্যিকারের আমেরিকানরা গাজার পাশে দাঁড়িয়েছে’, ‘শিক্ষাকে অসামরিকীকরণ করুন’ এবং ‘গাজায় কোনও বিশ্ববিদ্যালয় অবশিষ্ট নেই’ ইত্যাদি স্লোগান দিয়ে সজ্জিত করা হয়েছিল।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া-বার্কলে, ইয়েল, এমারসন ও মিশিগান বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে বিক্ষোভকারীরা তাঁবু খাটিয়ে অবস্থান নিয়েছে।

ইসরায়েলপন্থী ও ইহুদি গোষ্ঠীগুলো কিছু বিক্ষোভে ইহুদিবিদ্বেষী উপাদান থাকার দাবি করেছে এবং এর ফলে তারা নিরাপদ বোধ করছে না বলে জানিয়েছে।

ইসরায়েল ফিলিস্তিনি ছিটমহলে গণহত্যা চালানোর যে কোনও অভিযোগ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে, যদিও আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত বলেছে যে অভিযোগটি “প্রশংসনীয়”।

ফিলিস্তিনের হামাস নেতৃত্বাধীন বাহিনী গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে একটি নজিরবিহীন হামলা চালায়, এতে প্রায় ১২শ’ মানুষ নিহত হয়, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। এছাড়া ২৫৩ জনকে জিম্মি হিসাবে গাজায় নিয়ে আসে তারা।

এরপর থেকে বারবার ইসরায়েলের হামলায় গাজায় ৩৪ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD