বাণিজ্যমেলা ভোটের পর বাণিজ্যমেলা ভোটের পর – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:০৩ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

বাণিজ্যমেলা ভোটের পর

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩
  • ৭৯ পাঠক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ) শুরু সময় পিছিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

সাধারণত ইংরেজি নতুন বছরের প্রথম দিন ১ জানুয়ারি উদ্বোধন হয়ে এক মাস চলে এ মেলা।

তবে এবছর ৭ জানুয়ারি নির্বাচন হওয়ায় একই মাসের তৃতীয় সপ্তাহে মেলা শুরুর লক্ষ্য রেখে কাজ এগিয়ে নিচ্ছে আয়োজন প্রতিষ্ঠান ইপিবি। ইতোমধ্যে মেলার স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ শুরু হয়েছে। গত বছরের তুলনায় এবার স্টলের ভাড়া ভাড়ানো হয়েছে। যেদিনই শুরু হবে সেদিন থেকেই পরবর্তী এক মাসব্যাপী চলবে এই মেলা।

এ বিষয়ে ইপিবির পরিচালক (ফেয়ার অ্যান্ড ডিসপ্লে) মাহমুদুল হাসান বাংলানিউজকে বলেন, নতুন বছরের প্রথম দিনে মেলা শুরু হওয়ার কথা থাকলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে মেলার সময় পিছিয়ে দেওয়া হয়েছে। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২৪ আগামী জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। আমরা অনেক আগেই প্রধানমন্ত্রীর দপ্তরে জানুয়ারির ১৫ থেকে ২৫ তারিখের মধ্যে যেকোনো দিন মেলার উদ্বোধনের তারিখ নির্ধারণের জন্য আবেদন করেছি। কিন্তু মেলা আয়োজনের সম্মতি দিলেও এখন পর্যন্ত প্রধানমন্ত্রী দপ্তর থেকে মেলা উদ্বোধনের তারিখের অনুমোদন পাইনি। অনুমোদন পাওয়ার পর নিদিষ্ট করে বলতে পারবো কবে থেকে মেলা শুরু হবে। তবে এটুকু বলতে পারি জানুয়ারিতেই মেলা শুরু হবে।

তিনি বলেন, রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে মাসব্যাপী চলবে এই মেলা। মেলার সব প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতোমধ্যে মেলার স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ শুরু হয়েছে। তবে প্রয়োজন হলে মেলার উদ্বোধনী আরও সপ্তাহখানেক পেছানো হতে পারে।

ইপিবি সূত্রে জানা গেছে, মেলার প্রস্তুতি হিসেবে ইতোমধ্যে স্টল বরাদ্দ, প্রধান ফটক, টিকিটিং বুথ নির্মাণসহ সব খাতের টেন্ডার বা ইজারা প্রক্রিয়া শেষ পর্যায়ে। গত বছরের তুলনায় এবার স্টলের ভাড়া ভাড়ানো হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে সব স্টল বরাদ্দ শেষ হবে। আর ইজারাসংক্রান্ত অন্য সব প্রক্রিয়াও চলতি সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে।

গত বছর মেলায় প্রিমিয়ার প্যাভিলিয়নের ফ্লোরের ন্যূনতম ভাড়া ছিল ২০ লাখ টাকা। আগামী মেলায় মূল্য ধরা হয়েছে ২২ লাখ টাকা। একইভাবে স্টল ভাড়া ন্যূনতম তিন লাখ ৫০ হাজার থেকে বাড়িয়ে সাধারণ স্টলের চার লাখ টাকা ও সংরক্ষিত স্টল চার লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে। আর ৪৭ শতাংশ বাড়িয়ে সংরক্ষিত মিনি প্যাভিলিয়নের ন্যূনতম ভাড়া ১১ লাখ টাকা করা হয়েছে। প্রায় একই হারে স্টল-প্যাভিলিয়নের জামানত বাড়ানো হয়েছে।

দর্শনার্থীদের প্রবেশ ফি গত বছরের মতোই রাখা হয়েছে। প্রাপ্তবয়স্কদের মেলায় প্রবেশের টিকিট মূল্য ৫০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের ২৫ টাকা করা হয়েছে।

এক্সিবিশন সেন্টারের ভেতরে ও সামনের ফাঁকা জায়গা মিলে স্টল থাকবে। এতে করে দর্শনার্থীরা স্বাচ্ছন্দে ঘুরে বেড়াতে পারবেন। দেশি প্রতিষ্ঠানের পাশাপাশি বিভিন্ন দেশের একাধিক প্রতিষ্ঠান মেলায় তাদের পসরা নিয়ে হাজির হবে।

জনদুর্ভোগ এড়াতে দুই বছর ধরে রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) বাণিজ্যমেলা অনুষ্ঠিত হচ্ছে। আগামী বছর সেখানে তৃতীয় বারের মতো ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হবে। এর আগে শহরের শেরে বাংলা নগরে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হতো।

উল্লেখ্য বাণিজ্যমেলার গত আসরে (২০২৩ সালে) দেশ-বিদেশের ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন ছিল। মেলায় সিঙ্গাপুর, হংকং, ইন্দোনেশিয়া, তুরস্ক, মালয়েশিয়া, ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়াসহ ১০টি দেশের ব্যবসায়ীরা তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করেন। ২০২৩ সালে মেলায় প্রবেশের ফি ছিল বড়দের জন্য ৪০ টাকা আর শিশুদের জন্য ২০ টাকা।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD