ভরা মৌসুমে হঠাৎই অস্থির আলুর বাজার ভরা মৌসুমে হঠাৎই অস্থির আলুর বাজার – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

ভরা মৌসুমে হঠাৎই অস্থির আলুর বাজার

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩
  • ৫৯ পাঠক

ভরা মৌসুমে হঠাৎ করেই আলুর বাজারে অস্থিরতার সৃষ্টি হয়েছে। বাজারে রেকর্ড দামে বিক্রি হচ্ছে আলু।

চাহিদার তুলনায় যথেষ্ট পরিমাণে আলুর উৎপাদন বাড়লেও বছরের শেষের দিকে এসেও দাম কমছে না পুরোনো ও নতুন আলুর। অথচ অন্য বছরগুলোতে এই সময়ে আলুর দাম একেবারে কমে যেত।

রাজধানীর পাইকারি বাজারগুলোতে আলুর কেজি মানভেদে ৬২ থেকে ৬৫ টাকা। যা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকার মধ্যে। তবে পাড়া-মহল্লার কোনো কোনো দোকানে দাম ৮০ টাকা বিক্রি হতে দেখা গেছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সরেজমিনে রাজধানীর মালিবাগ, খিলগাঁও রেলগেট বাজার, গোড়ান বাজার, ও মেরাদিয়া বাজারসহ স্থানীয় বিভিন্ন পাড়া-মহল্লার খুচরা দোকান ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে হঠাৎ করেই আলুর এমন বাড়তি দাম সম্পর্কে জানা গেছে।

সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ টিসিবির পণ্য মূল্য তালিকা অনুযায়ী, বর্তমান বাজারে প্রতি কেজি আলুর দাম ৬০ থেকে ৬৫ টাকা। যা একমাস আগেও ছিল ৪৫ থেকে ৫০ টাকা প্রতিকেজি। অর্থাৎ এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৩১ দশমিক ৫৮ শতাংশ। অথচ এক বছর আগে বাজারে এই আলুর দাম ছিল প্রতিকেজি ১৬ থেকে ২২ টাকা পর্যন্ত। সেই হিসেবে অনুযায়ী ১ বছরের ব্যবধানে আলুর দাম বেড়েছে ২২৮ দশমিক ৯৫ শতাংশ।

বাজারে আলুর দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, বাজারে চাহিদার তুলনায় আলু কম থাকায় সরকার দেড় মাসের জন্য আলু আমদানির অনুমতি দিয়েছিল। তবে আমদানি বন্ধ করায় কিছুদিন যাবত বাজারে এর দাম বেড়েছে। পাশাপাশি এখনও পাইকারি বাজারগুলোতে নতুন আলু পর্যাপ্ত পরিমাণে সরবরাহ হয়নি। সে কারণে নতুন ও পুরোনো দুই ধরনের আলুর দামই বাড়তি।

দক্ষিণ বনশ্রী এলাকার মুদি দোকানদার মেহেদী হাসান সৌরভ বাংলানিউজকে বলেন, পাইকারি বাজারে আলু কিনতে গিয়ে আড়তদারদের কাছ থেকে জানতে পারি, চলতি মাসের মাঝামাঝিতে আলু আমদানি বন্ধের পর থেকেই পাইকারি বাজারে দাম বৃদ্ধি পেয়েছে। দুই থেকে তিন দিন আগে পাইকারি বাজারে আলুর দাম এ মাসের সর্বোচ্চ উঠেছিল প্রতিকেজি ৭৫ থেকে ৮০ টাকায়। তবে সে তুলনায় আজ কিছুটা কমে পাইকারি বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকায়। বেশি দামে কেনায় আমরা বাধ্য হয়ে বেশি দামে বিক্রি করছি। এ কারণে আমাদের মত ছোট ব্যবসায়ীদেরও ক্ষতি হচ্ছে, ক্রেতা কম পরিমাণে ক্রয় করছে। ফলে বিক্রিও কমে গেছে।

খিলগাঁও রেলগেটে বাজার করতে এসে আলুর বাড়তি দাম দেখে ক্ষোভ প্রকাশ করেছেন বাসাবোর বাসিন্দা সোলাইমান সবুজ নামের এক ক্রেতা।

কথা হলে তিনি বাংলানিউজকে বলেন, আমি গত মাসের শেষের দিকে ৫০ টাকা কেজিতে আলু কিনেছি। আজকে বাজারে এসে শুনি দাম ৭৫ টাকা। এভাবে চলতে থাকলে সাধারণ মানুষের না খেয়ে থাকতে হবে। ডিমের দাম বাড়ার পর যখন সরকারের নিয়ন্ত্রণে দাম কমেছিল তখন ভেবেছিলাম নির্বাচনের আগে বাজারে আর কোনো কিছুর দাম বাড়বে না। কিন্তু এখন মনে হচ্ছে, সরকারের চাইতেও বাজার সিন্ডিকেট অনেক বেশি শক্তিশালী। যে কারণে দাম কমাতে সরকার ব্যর্থ হচ্ছে। মানুষ বর্তমান সমস্যা বাজার দর, এটা কমাতে পারলে দেশ থেকে একটা বড় সংকট কেটে যেত।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD