মন-মেজাজ চনমনে রাখবে লেবু চা মন-মেজাজ চনমনে রাখবে লেবু চা – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

মন-মেজাজ চনমনে রাখবে লেবু চা

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৯ পাঠক

প্রতিদিন সকাল-বিকেলে চা তো অনেকেই পান করে থাকেন। সবচেয়ে ভালো হয় লেবু-চা পান করলে।

এই তরল পানীয় ডায়াবেটিস থেকে শুরু করে ক্যানসার প্রতিরোধ করতে পারে। এর আর কী কী গুণ রয়েছে লেবু চায়ে? আসুন তা জানা যাক।

 

চায়ে লেবু মেশানো যেতেই পারে। এই চা পান করলে শরীর সুস্থ থাকে। এক্ষেত্রে লেবুতে থাকা ভিটামিন ‘সি, ফোলেট, পটাশিয়াম, লিউটিন, ফসফরাস কিন্তু শরীরকে সুস্থ রাখতে দারুণ কার্যকরী। লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড। এই অ্যাসিড কিডনি স্টোন দূর করতে পারে। এমনকি শরীরকে ক্যালশিয়াম ও ফসফরাস গ্রহণে সাহায্য করে।

সুস্বাস্থ্যের জন্য তো বটেই, লেবু চা পানে কিন্তু ত্বক ও চুলের জন্যেও বেশ উপকারী। এছাড়া মন-মেজাজ চনমনে রাখতে অতুলনীয় এই তরল।

ক্যানসার একটি ভয়াবহ অসুখ। এই রোগ হলে নিজের পাশাপাশি বাড়ির লোকের ওপরও চাপ নেমে আসে। তাই সচেতন থাকতে হবে। দেখা গেছে যে, লেবুতে থাকে কিউরেকটিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট। এই উপাদান কিন্তু ক্যানসারের হাত থেকে বাঁচায়।

রক্তে সুগার বেড়ে গেলে জীবনে নানা জটিলতা তৈরি হয়। কিডনি, চোখ, স্নায়ুর ওপর প্রভাব পড়ে। লেবু চা পানে এই অসুখ প্রতিরোধ সম্ভব। এক্ষেত্রে সাইট্রিক অ্যাসিড ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে এবং ওজন নিয়ন্ত্রণে রাখে। তাই বুঝতেই পারছেন নিয়মিত লেবু চা পানে কতই না উপকার মিলবে!

লেবু চায়ে রয়েছে ভিটামিন ‘সি’ ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। । ফলে ক্যানাসার থেকে শুরু করে ডায়াবেটিসে দূরে রাখতে পারে এই চা। তাই প্রতিদিন পান করুন লেবু চা।

হাই ব্লাড প্রেশার এক মারাত্মক সমস্যা। এই সমস্যা কিন্তু হার্টের অসুখ থেকে শুরু করে স্ট্রোকের কারণ। রক্তচাপ কমাতে পারে লেবু চা। এতে এমন কিছু ফ্ল্যাভানয়েডস রয়েছে যা শরীরের জন্য ভালো। তাই এই পানীয় প্রতিদিন পান করুন।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD