‘ব্যবসায়ীরা যে পরিস্থিতিতে আছেন, তাদের সহযোগিতা দরকার’ ‘ব্যবসায়ীরা যে পরিস্থিতিতে আছেন, তাদের সহযোগিতা দরকার’ – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:২০ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

‘ব্যবসায়ীরা যে পরিস্থিতিতে আছেন, তাদের সহযোগিতা দরকার’

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
  • ১১ পাঠক

ব্যবসা-বাণিজ্য এখন নানা সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে, ব্যবসায়ীরা বর্তমানে যে পরিস্থিতিতে আছেন তাদের সহযোগিতা দরকার বলে মন্তব্য করেছেন মাগুরা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল মহীউদ্দীন।

গতকাল মঙ্গলবার (২৪  এপ্রিল) ঢাকার সোনারগাঁও হোটেলে ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) আয়োজিত ২০২৪-২৫ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

 

মোস্তফা কামাল মহীউদ্দীন বলেন, ‘ব্যবসা-বাণিজ্য এখন নানা সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে। প্রতিবছর বাজেটে সমস্যা সমাধানে প্রস্তাবে কিছু পাই, আবার কিছুই পাই না। স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট বাজেট প্রণয়ন করতে হবে। এ ক্ষেত্রে বেসরকারি খাতকে বেশি গুরুত্ব দিতে হবে। ’

তিনি বলেন, ‘ব্যবসায়ীরা বর্তমানে যে পরিস্থিতিতে আছেন তাদের সহযোগিতা দরকার। এখন ব্যবসায়ীদের ঋণ পাওয়া অবারিত নয়। সহজে ঋণ পেতে সরকারকে পদক্ষেপ নিতে হবে, যাতে বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি সম্ভব হয়। ’

মোস্তফা কামাল মহীউদ্দীন আরও বলেন, ‘এখন শতভাগের বেশি ডিপোজিট দিয়ে ঋণপত্র খুলতে হচ্ছে। ওদিকে ডলার ১২০ থেকে ১৩০ টাকায় ব্যাংক থেকে নিতে হচ্ছে। এ ক্ষেত্রে অনৈতিক লেনদেন হচ্ছে। এটি নিয়ন্ত্রণ করা প্রয়োজন। বর্তমানে ক্ষুদ্র ব্যবসায়ীরা টিকে থাকতে পারছেন না। একদিকে অনৈতিক লেনদেনের চাপ আছে, অন্যদিকে গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধি ও ঋণের সুদসহ অন্যান্য উৎপাদন ব্যয় বেড়ে গেছে। এ অবস্থায় ৪০ শতাংশ মুনাফা না করলে ব্যাংকঋণ পরিশোধ করা সম্ভব হবে না। আগামী বাজেটে এসব বিষয়ে পদক্ষেপ নেওয়া প্রয়োজন। ’

অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী বলেন, আগামী বাজেটে প্রবৃদ্ধি অর্জন অব্যাহত রাখা, ফার্স্ট-ট্র্যাক অবকাঠামো প্রকল্প বাস্তবায়ন, ব্যক্তিখাতে বিনিয়োগ বৃদ্ধি, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার বিষয়ে অগ্রাধিকার প্রদান করা হবে। জ্বালানি তেলের মূল্য আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে সমন্বয় করা এবং সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতা সম্প্রসারণ করা হবে।

ওয়াসিকা আয়শা খান আরও বলেন, যখন সুদের হার নয় শতাংশ ও ছয় শতাংশ ছিল, তখনো নন-পারফর্মিং লোন আমরা বাড়তে দেখেছি। সুদের হার বাড়লে খেলাপি ঋণ বাড়বে, এমন বিষয় না। আর্থিক ব্যবস্থাপনার মাধ্যেম এটা দূর করতে হবে। যদি মুনাফা করার সুযোগ থাকে তবে ব্যবসায়ীরা উচ্চ সুদেও ঋণ নেবে।

তিনি আরও বলেন, আমরা রপ্তানি বৃদ্ধি করতে চাই। রপ্তানি বাড়লে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও এফডিআই বাড়বে। রপ্তানি বৃদ্ধির বিষয়ে বিষয়ে সরকার মনোযোগী। রাজস্ব খাতে পরিকল্পিত সংস্কার কার্যক্রমসমূহ বাস্তবায়নের মাধ্যমে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন এবং  কর আহরণের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে মধ্য ও দীর্ঘ মেয়াদী কৌশল প্রণয়ন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

ওয়াসিকা আয়শা খান বলেন, প্রাক-বাজেট আলোচনায় ক্যাপিটাল মার্কেটের কথা কেউ বলেনি। প্রাইভেট সেক্টর ক্যাপিটাল মার্কেট থেকে টাকা নেয় না কেন? আমাদের ক্যাপিটাল মার্কেট নিয়ে আরও আলাপ করতে হবে। সবকিছুর দায়ভার ব্যাংকিং সেক্টরের ওপর চাপিয়ে দেওয়া ঠিক নয়।

ডিজিটাল আর্থিক ব্যবস্থা জনগণের ব্যয় কমিয়েছে জানিয়ে তিনি আরও বলেন, ডিজিটাল আর্থিক ব্যবস্থা জনগণের বেশ কিছু ব্যয় কমানোর পাশাপাশি গতি বৃদ্ধি করেছে এবং সরকারের সেবা প্রদানের কার্যকারিতা বৃদ্ধি করেছে।

আইসিএমএবির প্রেসিডেন্ট ড. মোহাম্মদ সেলিম উদ্দিনের সভাপতিত্বে ও কাউন্সিল সদস্য আরিফ খানের সঞ্চালনায় আলোচনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েট ইউনিভার্সিটির চিফ অ্যাডভাইজার ড. মোহাম্মদ ফরাস উদ্দিন, পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর ও এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মাহবুবুল আলম।

আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান, এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. আমিন হেলালী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ সাহাদাত হোসাইন সিদ্দিক, এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট মো. মুনির হোসাইন, পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান মো. মাসরুর রিয়াজ প্রমুখ।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD