কিংবদন্তি শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী প্রভা আত্রে মারা গেছেন কিংবদন্তি শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী প্রভা আত্রে মারা গেছেন – Sabuj Bangla Tv
  1. shahinit.mail@gmail.com : admin :
  2. khandakarshahin@gmail.com : সবুজ বাংলা টিভি : সবুজ বাংলা টিভি
বুধবার, ০৮ মে ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন
নোটিশ-
বাংলাদেশের প্রথম অনলাইন টিভি চ্যানেল সবুজবাংলা টিভি এর জেলা/উপজেলা প্রতিনিধি নিয়োগ চলছে...

কিংবদন্তি শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী প্রভা আত্রে মারা গেছেন

সবুজ বাংলা টিভি
  • প্রকাশ কাল | রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪
  • ৭২ পাঠক

ওস্তাদ রশিদ খানের মৃত্যুর পর ভারতীয় সঙ্গীত দুনিয়ায় আবারও খারাপ খবর। মারা গেছেন কিংবদন্তি শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী প্রভা আত্রে।

 

শনিবার (১৩ জানুয়ারি) পুনের বাড়িতে মৃত্যু হয় কিরানা ঘরানার প্রবীণ শাস্ত্রীয় সংগীতশিল্পী। তার বয়স হয়েছিল ৯২ বছর।

শিল্পীর পরিবার সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যমের খবর, শনিবার ভোর সাড়ে তিনটার দিকে ঘুমন্ত অবস্থায় হৃদ্‌রোগে আক্রান্ত হন প্রভা আত্রে। শিল্পীর সাড়া না পেয়ে তাকে দ্রুত দীননাথ মঙ্গেশকর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে এর আগেই মারা যান প্রভা।

জানা যাচ্ছে, প্রভা আত্রের পরিবারের প্রায় সবাই যুক্তরাষ্ট্রে থাকেন। তারা দেশে আসার পর আগামী মঙ্গলবার (১৬ জানুয়ারি) শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হবে।

প্রভা আত্রে কিরানা ঘরানার সুরেশবাবু মানে এবং হীরাবাই বদোদেকরের কাছে শাস্ত্রীয় সঙ্গীত শিখেছিলেন। তার গায়কিতে সংগীতের দুনিয়ায় অন্য দুই মহান ব্যক্তি, খেয়ালের জন্য আমির খান এবং ঠুমরির জন্য বড়ে গুলাম আলি খানের প্রভাব তিনি নিজেই স্বীকার করেছিলেন।

প্রভা আত্রে কত্থক নৃত্যশৈলীতেও আনুষ্ঠানিক প্রশিক্ষণ নিয়েছিলেন। ভীমসেন যোশীর পর কিরানা ঘরনায় প্রভা আত্রের বিশেষ অবদান ছিল। সঙ্গীতের ক্ষেত্রে অবদানের জন্য ভারত সরকার তাকে ‘পদ্মশ্রী’, ‘পদ্মভূষণ’, ‘পদ্মবিভূষণ’র মতো বহু পুরস্কারে ভূষিত করেছে।

সঙ্গীতে প্রভা আত্রের অবদানের জন্য কেন্দ্রীয় সরকার ১৯৯০ সালে পদ্মশ্রী এবং ২০০২ সালে পদ্মভূষণ দিয়ে সম্মানিত করে। তিনি ২০২২ সালে তিনি পদ্মবিভূষণে সম্মানিত হয়েছিলেন। প্রভা আত্রে সঙ্গীতের উপর বহু বইও লিখেছেন।

আমাদের সংবাদটি শেয়ার করুন..

এ পাতার আরও খবর

Sabuj Bangla Tv © All rights reserved- 2011| Developed By

Theme Customized BY WooHostBD